‘জিন্নাহ আমাদের উর্দু শেখাতে পারেনি, বলিউড হিন্দি শিখিয়েছে’

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৮ মার্চ, ২০১৭ ১৮:৪১:৩৯
#

বিশিষ্ট নৃত্য গবেষক ও নৃত্যশিল্পী লুবনা মরিয়ম বলেছেন, ‘জিন্নাহ আমাদের উর্দু সেখাতে পারেনি। বলিউড আমাদের হিন্দি সেখাতে পেরেছে।’ ৫ মার্চ ফাস্ট পোস্ট ডট কমে ইংরেজিতে প্রকাশিত এক নিবন্ধন তার ওই মন্তব্য প্রকাশিত হয়েছে।


লুবনা মরিয়ম মহান মুক্তিযুদ্ধের প্রয়াত বীর সেক্টর কমান্ডার লে. কর্নেল কাজী নুরুজ্জামানের মেয়ে। লুবনা মুক্তিযুদ্ধের সময়ে রচিত ও প্রচারিত একাধিক জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন। পেশায় তিনি একজন চিকিৎসক, ক্যান্সার বিশেষজ্ঞ।


ঢাকার ‘সাধনা'(এ সেন্টার ফর দ্যা এডভান্সড অব সাউথ এশিয়ান কালচার) নামের একটি সংগঠনের অন্যতম প্রধান লুবনা।


ওই নিবন্ধনে বলা হয়, লুবনা বলেছেন, বাংলাদেশের তরুণ সমাজ অনর্গল হিন্দিতে কথা বলতে পারে। কারণ বলিউড বাংলাদেশে বিপুল জনপ্রিয়। জিন্নাহ আমাদেরকে উর্দু শিক্ষায় সিক্ষিত করতে না পারেন; কিন্তু যেকোনো তরুণ আপনাকে চোশত হিন্দিতে বলে দিতে পারে তারা কতটা শাহরুখ খান, সালমান খান ও দীপিকা পাডুকোনকে পছন্দ করেন।


ওই নিবন্ধনে আরও বলা হয়, ‘গত জুলাইয়ে ঢাকার অভিজাত এলাকা গুলশান, যেখানে মরিয়মের ‘সাধনা’ অবস্থিত, সেখানকার হলি আর্টিজান বেকারিতে তরুণের হাতে তরুণ খুন হয়েছিল। রেকর্ড মতে, গত বছর ঢাকার শীর্ষ স্কুলগুলো থেকে প্রায় ৬০০ ছাত্র নিখোঁজ হয়েছিল। অভিভাবকরা এ বিষয়ে থানায় এজাহার দায়ের করেছিল। হামলায় অংশগ্রহণকারী ছয় সন্ত্রাসীর অন্যতম নিব্রাস ইসলাম তেমনি এক ছাত্র ছিলেন। বিলম্বে হলেও মরিয়ম ওই তরুণদের পিতামাতার মনে একটা পশ্চাৎমুখী চিন্তার আলোড়ন লক্ষ্য করেন। ওই অভিভাবকরা এখন প্রশ্ন করতে শুরু করেছেন যে, নৃত্যের আগে কোনো শ্লোক কিংবা মঙ্গল প্রদীপ জ্বালানো দরকার।


মরিয়মের কথায়, ‘এটা পীড়াদায়ক। কারণ বাংলাদেশের কারো ধর্ম সম্পর্কে আমরা নিজেদের এমনকি সচেতন ভাবি না। আমি হিন্দু ও উভয় ছাত্রদের পড়াই এবং আমার কাছে তারা এক ও অভিন্ন।’


জারিফ


 

Print