অ্যান্ড্রয়েডের ত্রুটি বের করলেই দেড় কোটি টাকা পুরস্কার

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৪ জুন, ২০১৭ ১৮:২৮:৫৪
#

যাঁরা অ্যান্ড্রয়েড সফটওয়্যারের কোনো ত্রুটি বের করে দিতে পারবেন তাঁদের দুই লাখ মার্কিন ডলার বা প্রায় এক কোটি ৬১ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছে গুগল।


জুডি নামের একটি ম্যালওয়্যার (ক্ষতিকর প্রোগ্রাম) ৩ কোটি ৬৫ লাখ অ্যান্ড্রয়েড ফোনে ছড়ানোর পর পুরস্কারের অর্থ বাড়ানোর ঘোষণা দিয়েছে গুগল। আগে এ কর্মসূচির অধীনে ৩০ হাজার থেকে ৫০ হাজার ডলার পুরস্কার দিত গুগল।


সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্টের বিশেষজ্ঞরা বলেন, বেশ কিছু ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপ্লিকেশন গুগলের প্লেস্টোরে কয়েক বছর ধরেই আছে। জুডি এ ধরনের একটি ম্যালওয়্যার। অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণে এ ধরনের নিরাপত্তা ত্রুটির ঝুঁকি থাকে।


অ্যান্ড্রয়েডের সাম্প্রতিক সংস্করণগুলোকে আরও নিরাপদ করে তোলায় এখন পর্যন্ত কেউ গুগলের কাছ থেকে বড় পুরস্কার পায়নি। গুগলের পুরস্কার জেতার এ সুযোগ নিতে আরও গবেষক ও প্রকৌশলীকে আকৃষ্ট করতে পুরস্কারের অর্থ বাড়িয়ে দিচ্ছে গুগল।


দুই বছর আগে অ্যান্ড্রয়েডের ত্রুটি খুঁজে বের করার জন্য পুরস্কার দেওয়ার এ কর্মসূচি চালু করেছিল গুগল। নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করার ধরনের ওপর নির্ভর করে পুরস্কার।


এ ধরনের ত্রুটি জানানো হলে গুগল তা ঠিক করে এবং অ্যান্ড্রয়েডকে আরও নিরাপদ করে তোলে। তবে এখন পর্যন্ত অ্যান্ড্রয়েডের মূল প্রোগ্রামে কেউ ত্রুটি বের করতে পারেনি।(আইএএনএস)


এমবি 

Print