জরুরি বৈঠক করতে ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৫ জুন, ২০১৭ ১৫:৪১:৩৯
#

বাংলাদেশের কূটনীতিককে গ্রেপ্তারসহ সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে জরুরি বৈঠক করতে ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে বর্তমানে তিনি সুইডেনের স্টকহোমে অবস্থান করছেন। সেখান থেকে যুক্তরাষ্ট্রে যাবেন পররাষ্ট্র সচিব। তার সঙ্গে ঢাকা থেকে যোগ দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিভাগের মহাপরিচালক আবিদা ইসলাম ও সহকারী সচিব তানভীর আহমেদ জুম্মন।


সেগুনবাগিচা সূত্র জানায়, আগামী ২০ জুন পররাষ্ট্রসচিবের নিউ ইয়র্ক সফরের কথা রয়েছে। সেখানে তিনি অভিবাসন বিষয়ক একটি সংগঠনের নির্বাচনে অংশ নেবেন। এরপর ২১ থেকে ২২ জুন ওয়াশিংটনে সাম্প্রতিক ইস্যুতে বৈঠক করবেন শহীদুল হক। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিতব্য এ বৈঠকে বাংলাদেশের কূটনীতিককে গ্রেপ্তারসহ দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হবে।


গৃহকর্মীকে নির্যাতন, ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করা ও মানবপাচারের অভিযোগে সোমবার সকালে জ্যামাইকার বাসা থেকে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল মো. শাহেদুল ইসলামকে আটক করে নিয়ে যায় নিউ ইয়র্ক পুলিশ। প্রায় ৩৬ ঘণ্টা সংশোধনাগারে থাকার পর মঙ্গলবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় বুধবার ভোরে) জামিনে মুক্তি পান তিনি। এরই মধ্যে মার্কিন আদালত তার কূটনৈতিক পাসপোর্ট জব্দ করেছে। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রেই থাকতে হবে শাহেদুল ইসলামকে। কূটনীতিক শাহেদুল ইসলামের আটকের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বাংলাদেশ। এ নিয়ে ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পররাষ্ট্র মন্ত্রণালয় ঘটনার তীব্র প্রতিবাদ জানায়।


এমই

Print