জাতীয় নির্বাচনের ক্যালকুলেশন সম্পূর্ণ ভিন্ন : সুজন

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১১ জানুয়ারি, ২০১৮ ২২:২৬:৪৩
#

রংপুরের সিটি নির্বাচন সুষ্ঠু হলেও আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু হওয়ার আশা দেখছে না নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক—সুজন।আজ বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে রংপুরের সফল নির্বাচনের ধারাবাহিকতা রক্ষায় করণীয় শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এ মন্তব্য করেন।


আলোচনায় অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, ‘মেয়র ইলেকশনটা তাদের টোপের মতো। মেয়র ইলেকশনটা ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশন করে তারা বিরোধী দল, গণমাধ্যম এবং আমাদের সাধারণ নাগরিক যারা আছে, তাদের বোঝানোর চেষ্টা করে যে বর্তমান সরকার বহাল থাকা অবস্থাতেই এই নির্বাচন কমিশনের পক্ষে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করা সম্ভব।


এই রকম একটা ইমপ্রেশন দেওয়ার প্রচণ্ড চেষ্টা তাদের থাকে। অন্তত অতীতে আমরা দেখেছি। কিন্তু আসল নির্বাচনের সময় তারা সেই নিরপেক্ষতা সেই গ্রহণযোগ্যতা বজায় রাখতে পারে না।’


রংপুর সিটি করপোরেশন নির্বাচনের সঙ্গে জাতীয় নির্বাচনের হিসাব-নিকাশের মিল নেই জানিয়ে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘আমাদের জাতীয় নির্বাচনের ক্যালকুলেশন সম্পূর্ণ ভিন্ন।


তো, এই জাতীয় নির্বাচন যদি নিশ্চিত করতে হয়, তাহলে শুধু এই রংপুরের অভিজ্ঞতা কাজে লাগালে হবে না। আমাদের রাজনৈতিক দলগুলোকে একটা সমঝোতায় পৌঁছতে হবে বলে আমরা মনে করি।’


গোলটেবিল আলোচনায় উঠে আসে, স্থানীয় নির্বাচন ও রাষ্ট্রক্ষমতার পরিবর্তনের জাতীয় নির্বাচন সম্পূর্ণ আলাদা বিষয়।


তবে তার পরেও নির্বাচনে সব দলের অংশগ্রহণ থাকলে ২০১৪ সালের ৫ জানুয়ারির চেয়ে এবার অপেক্ষাকৃত ভালো নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেন বক্তারা।


এমআর

Print