তুরস্কে রুহানি-পুতিন-এর্দোগান বৈঠক শুরু

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ এপ্রিল, ২০১৮ ০০:১৩:০৫
#

ইসলামি প্রজাতন্ত্র ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের মধ্যে বৈঠক শুরু হয়েছে। সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি 'আস্তানা' ও 'সুচি' বৈঠকে নেয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে তাদের মধ্যে আলোচনা চলছে।


আজকের বৈঠকে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগানের পাশাপাশি তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরাও অংশ নিচ্ছেন।


ত্রিদেশীয় শীর্ষ বৈঠক শুরুর আগে রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের সঙ্গে আলাদা বৈঠক করেছেন ড. রুহানি। তিনি দুই দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে কথা বলেছেন। 


আজকের শীর্ষ বৈঠকের আগে তিন দেশের মধ্যে বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ইরানি কর্মকর্তারা বলেছেন, শীর্ষ বৈঠকে সিরিয়ার অখণ্ডতা রক্ষা, যুদ্ধবিরতি বাস্তবায়ন, সন্ত্রাসবাদবিরোধী লড়াই এবং রাজনৈতিক উপায়ে সংকটের সমাধান ইস্যুতে আলোচনা হবে। এছাড়া আগের সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন খতিয়ে দেখা হবে। 


২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সুচিতে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে সিরিয়া বিষয়ক প্রথম শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়।


এর আগে ২০১৭ সালের জানুয়ারি থেকে কাজাখস্তানের আস্তানায় সিরিয়ায় শাস্তি প্রতিষ্ঠার বিষয়ে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে বিভিন্ন পর্যায়ের নিয়মিত বৈঠক শুরু হয়।


এমআর

Print