শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি

জিএম মুকুল, স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০৬ এপ্রিল, ২০১৮ ২৩:০৬:১৬
#

পোশাক কারখানার শ্রমিকদের ওপর ‘দমন-পীড়ন’বন্ধ ও শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন।আজ শুক্রবার রাজধাণীর দক্ষিণখান বাজারে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র এক বিক্ষোভ মিছিল বের করে।


বিক্ষোভ মিছিল থেকে আরও দাবি জানানো হয়, অভিলম্ভ তাদের গ্রেপ্তারকৃত নেতা কর্মীদের মুক্তি এবং মিথ্যা মামলা পত্যাহার করতে হবে।


এসময় একজন শ্রমিক নেতা বলেন, গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম জাতীয় মজুরি ১৬০০০ টাকা ঘোষণা, প্রতিবছর মূল মজুরির ১০% ইনক্রিমেন্ট প্রদান, শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু, প্রভিডেন্ট ফান্ড (পিএ) চালু, ভেরিয়েবল ডিএ চালুসহ ৬ দফা দাবি এবং আমাদের আন্দোলনের নেতা জলি তালুকদার, সাদেকুর রহমান শামী, কে এস মিন্টু, জালাল হাওলাদার, মনজুর মঈন, লুৎফর রহমান আকাশ এবং শাহাজাহানসহ সকলকে নি:শর্ত মুক্তি দিতে হবে।


শ্রমিকদের পক্ষ থেকে আরও দাবি জানানো হয়, শ্রমিক নেতা এ্যাড. মন্টু ঘোষ, কাজী রুহুল আমিন. ও জয়নাল আবেদীনসহ সকলে নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।


নেতৃবৃন্দ বলেন, ২০১৩ সালে নূন্যতম মজুরি ৫৩০০ টাকা ঘোষণা করা হলেও, ৪ বছরে দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে শ্রমিকের অবস্থা আগের চেয়েও অনেক খারাপ হয়ে গেছে। এদিকে ২০১৫ সালে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন ১০১ ভাগ বৃদ্ধি করা হয়েছে। রাষ্ট্রপতির বেতন হয়েছে ১ লক্ষ ২০ হাজার টাকা, প্রধানমন্ত্রীর বেতন হয়েছে ১ লক্ষ ১৫ হাজার টাকা। এমপিদের বেতন বেড়েছে। কিন্তু শ্রমিকদের বেতন এখনো বৃদ্ধি করা হয়নি। দীর্ঘদিন আন্দোলনের ফলে অবশেষে সরকার মজুরি বোর্ড গঠনের ঘোষণা প্রদান করে। অবিলম্বে শ্রমিকদের ন্যায্য মজুরি ঘোষণার দাবি জানান।


জিএম মুকুল/এসএম

Print