‘প্রস্তুত ইরান, অনুতপ্ত হতে হবে যুক্তরাষ্ট্রকে’

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৭ মে, ২০১৮ ০১:০৪:২২
#

২০১৫ সালের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে এর জন্যে ওয়াশিংটনকে অনুতপ্ত হতে হবে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।


একই সঙ্গে তিনি বলেন, ওয়াশিংটনের সম্ভাব্য এ পদক্ষেপের ফলে সৃষ্ট যেকোনো পরিস্থিতি মোকাবেলায় ইরান সম্পূর্ণ প্রস্তুতি গ্রহণ করেছে।


রোববার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় সাবজেবর শহরে এক জন সমাবেশে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট রুহানি বলেন, যদি যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতাপত্র বা জেসিপিওএ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকে তাহলে আপনারা শিগগিরই দেখতে পাবেন যে মার্কিনীদেরকে এর জন্যে অনুতপ্ত হতে হবে।


রুহানি বলেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির জবাব দিতে তিনি ইরানের সংশ্লিষ্ট বিভাগকে কার্যকরী পদক্ষেপ নিতে কয়েক মাস আগেই নির্দেশনা দিয়েছেন।


প্রেসিডেন্ট রুহানি বলেন, পরমাণু কর্মসূচি এগিয়ে নেয়ার ব্যাপারে ইরানের আণবিক শক্তি সংস্থার কর্মকর্তাদের তিনি ইতিমধ্যে নির্দেশ দিয়েছেন। তবে এর বিস্তারিত কিছু বলেননি তিনি।


তিনি বলেন, আমাদের পথ পরিষ্কার। যথাযথ ব্যবস্থা নেয়ার ব্যাপারে ইরানের অর্থবিভাগের প্রতিও প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।


এসএম

Print