পাকিস্তানে মার্কিন কূটনীতিকদের ভ্রমণে বিধিনিষেধ

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১২ মে, ২০১৮ ২১:২৬:৪১
#

পাকিস্তান শুক্রবার দেশটিতে মার্কিন কূটনীতিকদের ভ্রমণের ওপর বিধিনিষেধ আরোপ করে দিয়েছে। এটাকে দুই দেশের সম্পর্কের অবনতির সর্বশেষ নজির হিসেবে দেখা হচ্ছে।


যুক্তরাষ্ট্রে পাক কূটনীতিক চলাফেরা সীমিত করে দিতে ট্রাম্প প্রশাসনের নেয়া ব্যবস্থার প্রতিশোধ হিসেবে পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।


ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের দূতাবাসে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছে, পাক কূটনীতিকদের ওপর মার্কিন বিধিনিষেধ কার্যকর হওয়ার পর থেকে পাকিস্তানেও একই ব্যবস্থা সচল হয়ে যাবে।


প্রজ্ঞাপনে কূটনীতিকদের চলাফেরায় বিধিনিষেধের পাশাপাশি ভিয়েনা কনভেনশনের অনুচ্ছেদ ২৭ অনুসারে পাকিস্তানের বিমানবন্দর ও বন্দরে কূটনৈতিক মালামাল পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলেও জানানো হয়েছে।


পাকিস্তানে আগে থেকেই ওয়াশিংটনের কূটনীতিকদের উচ্চ নিরাপত্তা অঞ্চলগুলোতে যাওয়া নিষিদ্ধ ছিল।


বিশেষ করে কেন্দ্রশাসিত উপজাতীয় অঞ্চলগুলোতে(ফাটা) সম্ভাব্য সন্ত্রাসী হামলার শিকার হওয়ার আশঙ্কায় তাদের সেখানে যাওয়া থেকে বিরত রাখা হতো।


পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল বলেন, ১১ মে থেকে এই বিধিনিষেধ কার্যকর করা হয়েছে। তবে এ বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। প্রজ্ঞাপনে মার্কিন কূটনীতিকদের সাতটি সুবিধা উঠিয়ে নেয়া হয়েছে।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের আরোপ করা বিধিনিষেধ অনুসারে যে শহরে পাক কূটনীতিকদের কর্মস্থল, সেখান থেকে ২৫ মাইলের মধ্যেই তাদের অবস্থান করতে হবে। এর বাইরে কোথাও যেতে হলে তাদের আগেই অনুমতি নিতে হবে।


এতে করে এক সময়ে সন্ত্রাসের বিরুদ্ধে ঘনিষ্ঠ মিত্র দেশদুটির মধ্যে নতুন করে টানাপোড়েন তৈরি হয়েছে।


এর আগে যুক্তরাষ্ট্রের দূতাবাসের নিরাপত্তা কর্মকর্তা কর্নেল জোসেফ ইমানুয়েলের হলের গাড়ির ধাক্কায় পাকিস্তানের এক মোটরবাইক চালক নিহত হয়েছিলেন। মঙ্গলবার ওই নিরাপত্তা কর্মকর্তাকে গ্রেফতার করেছে ইসলামাবাদের পুলিশ। সূত্র: ডন।


এসএম

Print