মঙ্গলবার জেল থেকে মুক্তি পাচ্ছেন আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৩ মে, ২০১৮ ১৩:৩৬:০৭
#

মালয়েশিয়ার আলোচিত রাজনীতিক আনোয়ার ইব্রাহিম পূর্ণ রাজকীয় ক্ষমা পেয়ে মঙ্গলবার কারামুক্ত হতে যাচ্ছেন। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে আলজাজিরা এ তথ্য জানিয়েছে।


আনোয়ার ইব্রাহিমের মেয়ে নুরুল ইজ্জাহকে উদ্ধৃত করে শনিবার চ্যানেল নিউজ এশিয়া জানায়, তার বাবার মুক্তিসংক্রান্ত দাফতরিক প্রক্রিয়া শুরু হয়েছে।


শুক্রবার এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, তিন বছর আগে কথিত সমকামিতার অভিযোগে কারাদণ্ডে দণ্ডিত আনোয়ার ইব্রাহিমকে সম্পূর্ণ ক্ষমা করে দিতে রাজি হয়েছেন দেশটির রাজা।


নির্বাচনে মাহাথির মোহাম্মদ তার অতীত ঘনিষ্ঠ মিত্র থেকে শত্রুতে পরিণত হওয়া আনোয়ার ইব্রাহিমকে মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন। একই অভিযোগে যাকে কারাবন্দি করেছিলেন মাহাথিরও।


আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ইতোমধ্যেই কারাগারে গিয়ে তার সঙ্গে দেখা করেছেন বলে জানা গেছে। সদ্য অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের স্ত্রী এবং কন্যা- দুজনই নিজ নিজ আসনে বিজয়ী হয়েছেন। আনোয়ার ইব্রাহিমের স্ত্রীকে উপ-প্রধানমন্ত্রী করার ঘোষণা দিয়েছেন মাহাথির।


সমকামিতার অভিযোগে আনোয়ার ইব্রাহিমকে দুবার জেলে যেতে হয়। প্রথমবার তার কারাদণ্ড হয়েছিল মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রী থাকার সময়ই। আনোয়ার ইব্রাহিম বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেছেন, এগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।


তবে এবার মাহাথির মোহাম্মদের একটি নির্বাচনী অঙ্গীকারই ছিল যে তিনি আনোয়ার ইব্রাহিমকে মুক্ত করবেন।


মাহাথির মোহাম্মদ বলেন, এটা হবে সম্পূর্ণ ক্ষমা যার অর্থ তিনি যে শুধু ক্ষমা পাবেন তাই নয়, সঙ্গে সঙ্গেই তিনি মুক্তি পাবেন। তার রাজনীতি করার ওপরও কোনো বাধা থাকবে না।


গত বুধবারের নির্বাচনের মধ্যে দিয়ে মালয়েশিয়ায় ছয় দশক ধরে ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল পার্টির পতন ঘটেছে। এই দলের হয়েই এর আগে দীর্ঘসময় মালেশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ।


তবে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সময়কার ব্যাপক দুর্নীতির অভিযোগ ৯২ বছর বয়েসে মাহাথির মোহাম্মদ অবসর থেকে আবার রাজনীতিতে ফিরেন এবং আনোয়ার ইব্রাহিমের জোট থেকে নির্বাচনে লড়েন।


জেড

Print