এই মাসেই পারমাণবিক স্থাপনা ধ্বংস করবে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৩ মে, ২০১৮ ১৭:০৭:০৮
#

উত্তর কোরিয়া তার পারমাণবিক স্থাপনা ধ্বংসের সময় ঘোষণা করেছে। আগামী ২৩ মে থেকে ২৫ মের মধ্যে পুয়েংগ্রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করা হবে বলে জানিয়েছে দেশটি।


আগামী ১২ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেশটির নেতা কিম জং উনের ঐতিহাসিক বৈঠকের আগেই পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংসের ঘোষণা দিলো পিয়ংইয়ং।


শনিবার দেশটির সরকারি গণমাধ্যম কেসিএনএ (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি) এক প্রতিবেদনে এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


উল্লিখিত সময়ের মধ্যে বিস্ফোরণের মাধ্যমে পুয়েংগ্রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের টানেল ধ্বংস, প্রবেশ পথ বন্ধ, সকল পর্যবেক্ষণ স্থাপনা, গবেষণা ও নিরাপত্তা চৌকি অপসারণ করা হবে বলে জানানো হয়েছে।


এর মাধ্যমে উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা বন্ধের যে প্রতিশ্রুতি দিয়েছে তা রক্ষা করতে যাচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তাছাড়া পারমাণবিক স্থাপনা ধ্বংসে সব ধরনের স্বচ্ছতা বজায় রাখার কথাও বলা হয়েছে।


প্রসঙ্গত, আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হবে। যা প্রথমবারের মতো ক্ষমতাসীন কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার কোনো নেতার বৈঠক।


এর আগে শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেন, উত্তর কোরিয়া যদি দ্রুত তার পারমাণবিক অস্ত্র ধ্বংস করে তাহলে ভবিষ্যতে একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধিশালী দেশে পরিণত হবে।


এদিকে, পিয়ংইয়ংয়ের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটারে ট্রাম্প উত্তর কোরিয়াকে ধন্যবাদ জানিয়েছেন এবং একে চমৎকার ও প্রশংসনীয় উদ্যোগ বলে মন্তব্য করেছেন।


জেড

Print