মার্কিন দূতাবাস স্থানান্তর উপলক্ষে সেনা মোতায়েন দ্বিগুন করছে ইসরাইল 

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৩ মে, ২০১৮ ২২:৩৯:৫৭
#

অধিকৃত ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস উদ্বোধনকে সামনে রেখে গাজা সীমান্ত ও পশ্চিম তীরে সেনা মোতায়েন দ্বিগুণ করার কথা ঘোষণা করেছে ইসরাইল।


ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র শনিবার (০২ মে) জানিয়েছেন, পদাতিক বাহিনীর বাড়তি তিন ব্রিগেড সেনা মোতায়েন করা হবে। এর মধ্যে দুই ব্রিগেড গাজা সীমান্তে মোতায়েন করা হবে।   


তিনি জানান, বর্তমানে যে সেনা মোতায়েন রয়েছে বাড়তি সেনা মোতায়েনের পর তা দ্বিগুণ হবে। তবে বায়তুল মুকাদ্দাস শহরে মোতায়েন করা সেনার সংখ্যা বাড়ানো হবে না কারণ সেখানে বিক্ষোভ মোকাবেলার দায়িত্ব পুলিশের হাতে রয়েছে। আগামীকাল বায়তুল মুকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হবে কিন্তু সেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত থাকবেন না বলে ঘোষণা দিয়েছেন।


এর পরিবর্তে তার মেয়ে ইভানকা ও জামাই জারেড কুশনার উপস্থিত থাকবেন। মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ-প্রতিবাদে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।


গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমস্ত প্রতিবাদ ও আন্তর্জাতিক আইন উপক্ষো করে বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন এবং এ শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেন।   


এমবি   

Print