রোহিঙ্গা নির্যাতন চিত্র তুলে ধরে অ্যাওয়ার্ড জিতল স্কাই নিউজ | timenewsbd.com

রোহিঙ্গা নির্যাতন চিত্র তুলে ধরে অ্যাওয়ার্ড জিতল স্কাই নিউজ

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৪ মে, ২০১৮ ২০:৫৮:৫৯
#

রোহিঙ্গা সংকট নিয়ে বিস্তারিত ও তথ্যবহুল সংবাদ পরিবেশন করে ‘ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস’- বাফটা অ্যাওয়ার্ড জিতে নিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ।


মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর মূল আবাসস্থল রাখাইন রাজ্য থেকে প্রথম স্কাই নিউজই সেনাবাহিনীর নির্যাতনের শিকার রোহিঙ্গাদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসার প্রমাণ স্বাধীনভাবে রেকর্ড করে আনে। এর স্বীকৃতি হিসেবেই বাফটা অ্যাওয়ার্ড পেল এই সংবাদমাধ্যম।


অন্ধকারের মাঝে নাইট ভিশন ক্যামেরায় ধারণ করা স্কাই নিউজের ওই ভিডিও ফুটেজে ফুটে উঠেছে রোহিঙ্গাদের ভয়াবহ দুঃখ-দুর্দশার দৃশ্য। খাবারের অভাবে তাদের শীর্ণকায় শরীর আর ক্ষণে ক্ষণে একই সঙ্গে প্রচণ্ড ভয় আর দুর্বলতায় কেঁপে ওঠা ক্যামেরাবন্দী করেন স্কাই নিউজের সাংবাদিকরা।


ভিডিওতে আরও দেখা যায় রুগ্ন, দুর্বল বেশ কয়েকজন সদ্যপ্রসূতি মাকে। তাদের পাশে নদীর বালুচরে পড়ে আছে কয়েকটি নবজাতক শিশু, যাদের কয়েকজনের নাড়ি পর্যন্ত কাটা হয়নি। সেভাবেই সেখানে পড়ে থেকে মৃত্যু অথবা উদ্ধারের অপেক্ষা করছে তারা।


আবার দেখা যায় ছোট ছোট বাচ্চারা কেউ বড় কাউকে আতঙ্কে আঁকড়ে ধরে ছোট নৌকায় চড়ে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করছে। কেউ আবার ভিড়ের মাঝে হারিয়ে ফেলেছে বাবা-মাকে।


স্কাই নিউজের সাংবাদিকরা ভিডিও ক্যামেরা নিয়ে লুকিয়ে বাংলাদেশ থেকে একটি ছোট নৌকায় করে মিয়ানমারে গিয়েছিলেন। নৌকাটি গিয়েছিল রোহিঙ্গাদের উদ্ধারের উদ্দেশ্যেই।


বাফটা অ্যাওয়ার্ড গ্রহণ করার সময় রোববার স্কাই নিউজের বিশেষ সংবাদদাতা অ্যালেক্স ক্রফোর্ড বিচারকদের ধন্যবাদ জানান মিয়ানমারে চলমান সংকটের গুরুত্ব স্বীকার করার জন্য।


‘অনেকে আমাকে বলে, দেশের বাইরে কী ঘটছে তাতে নাকি ব্রিটিশদের কিছু আসে যায় না। কিন্তু এটি মিথ্যা,’ বলেন তিনি।


অ্যালেক্স আরও বলেন, ওই ভিডিও কাভারেজের মধ্য দিয়ে প্রকাশ পেয়েছিল রোহিঙ্গা শরণার্থীদের মরিয়া অবস্থা, যা এই মুহূর্ত পর্যন্ত বর্তমান।


পুরস্কার জয়ী প্রতিবেদনটি 



এএস

Print