ইসরাইলের বিরুদ্ধে মুসলিম ঐক্যের ডাক এরদোয়ানের | timenewsbd.com

ইসরাইলের বিরুদ্ধে মুসলিম ঐক্যের ডাক এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৯ মে, ২০১৮ ১৬:৩১:৩৮
#

গাজায় ইসরাইলি সহিংসতার বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়িফ এরদোয়ান। জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের সাথে এক ফোনালাপের সময় বিশ্ববাসীর কাছে এ বার্তা দেন তিনি। আনাদলুর সংবাদ।


তুরস্কের প্রেসিডেন্ট ভবন নিশ্চিত করেছে যে, জাতিসংঘ মহাসচিবের সাথে ফোনালাপে তিনি ফিলিস্তিন ও সিরিয়া ইস্যু নিয়ে কথা বলেছেন।


জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সিদ্ধান্তে গাজায় সহিংসতা তদন্তে একটি স্বাধীন কমিশন গঠন নিয়েও তারা আলোচনা করেন বলে জানা যায়।


একইসাথে শুক্রবার ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয়ে যাওয়া মুসলিম দেশগুলোর জোট ওআইসি সম্মেলনে নেয়া সিদ্ধান্ত ও আলোচনা নিয়ে মত বিনিময় করেন।


এদিকে ওআইসি সম্মেলনে গতকাল এক ভাষণে এরদোয়ান ইসরাইলের বিরুদ্ধে মুসলিম নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধ হবার আহবান করেন।


ইস্তাম্বুলে অনুষ্ঠিত এ সম্মেলনে তিনি আরও বলেন, ফিলিস্তিনে এ গণহত্যার জন্য ইসরাইলকে অবশ্যই দোষী সাব্যস্ত করতে হবে। এ ঘটনায় আন্তর্জাতিক মহলে নিন্দার ঝড় ওঠেছে। মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা থেকে শুরু করে এশিয়াজুড়ে বিক্ষোভ সংগঠিত হয়েছে ।


ফিলিস্তিনি গণহত্যার জন্য ইসরাইলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে বুঝিয়ে দিতে হবে বিশ্ব মানবতা এখনো মরেনি।


গাজায় ইসরাইলি সহিংসতাকে তিনি 'রাষ্ট্রীয় সন্ত্রাস, নৃশংসতা ও ঠগবৃত্তি' উল্লেখ করে বলেন, মার্কিন সিদ্ধান্তে কখনোই জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মেনে নেয়া হবে না।

Print