শিশু যৌন কেলেংকারি: পদত্যাগ করলেন চিলির সব বিশপ  | timenewsbd.com

শিশু যৌন কেলেংকারি: পদত্যাগ করলেন চিলির সব বিশপ 

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৯ মে, ২০১৮ ১৯:৩৬:৩৬
#

চিলির ৩৪ জন বিশপের সবাই পদত্যাগ করেছেন। শিশুদের ওপর যৌন নিপীড়নের মতো ঘৃণ্য ঘটনা প্রকাশ হয়ে পড়ার পর তারা ধর্মগুরু পোপ ফ্রান্সিসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।


পাশাপাশি তারা যৌন নিপীড়িনের শিকার শিশুদের কাছে মারাত্মক ভুলের জন্য মাফ চেয়েছেন।  


ভ্যাটিক্যান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে গতকাল শুক্রবার (১৮ মে) এক বৈঠকের পর চিলির সব বিশপ নজিরবিহীনভাবে পদত্যাগ করেন। তবে এসব বিশপের পদত্যাগপত্র পোপ গ্রহণ করেছেন কিনা তা পরিষ্কার নয়। 


পোপ বলেছেন, “এ ঘটনায় আমরা সবাই দায়ী; তবে সবার আগে আমি দায়ী এবং একের দায় অন্যের ঘাড়ে চাপিয়ে কেউ এ থেকে রেহাই পেতে পারি না।”


যৌন কেলেংকারির ঘটনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন বিশপ জুয়ান ব্যারোস যিনি নিজের পদের অপব্যবহার করে তার বিরুদ্ধে যৌন কেলেংকারির তদন্ত বাধাগ্রস্ত করেছিলেন।


৭০ ও ৮০’র দশকে ছেলে শিশুদের ওপর যৌন নিপীড়ন চালানোর দায়ে ২০১১ সালে ব্যারোস দোষী সাব্যস্ত হন। ৬১ বছর বয়সী ব্যারোস গত সাত বছরে বেশ কয়েকবার পদত্যাগপত্র জমা দিয়েছেন কিন্তু তা গ্রহণ করা হয় নি।


তবে ধারণা করা হচ্ছে এবার তার পদত্যাগপত্র গ্রহণ করা হবে। গত জানুয়ারিতে পোপ ফ্রান্সিস চিলির বিশপ জুয়ান ব্যারোসের পক্ষে সাফাই গাওয়ার পর ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলেন। ব্যারোসের পক্ষে পোপ ফ্রান্সিস বিতর্কিত বক্তব্য দেয়ার পর চিলির অন্তত নয়টি গির্জায় আগুন ধরিয়ে দেয়া হয়। 


এমবি      

Print