নো ম্যান্স ল্যান্ড ছাড়তে মিয়ানমার সেনাদের মাইকিং | timenewsbd.com

নো ম্যান্স ল্যান্ড ছাড়তে মিয়ানমার সেনাদের মাইকিং

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৯ মে, ২০১৮ ২২:৪৭:২৭
#

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু নো ম্যান্স ল্যান্ড থেকে রোহিঙ্গাদের সরে যাওয়ার জন্য মাইকিং করছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী। গতকাল শুক্রবার রাত থেকে এই মাইকিং করা হচ্ছে।


ঘুমধুম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানিয়েছেন, শুক্রবার মধ্যরাত থেকে নো ম্যান্স ল্যান্ড ছাড়ার জন্য বার বার মাইকিং করা হচ্ছে। এ ছাড়া সীমান্তে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর আনাগোনা আবারও বেড়েছে।


নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, নো ম্যান্স ল্যান্ড বার্মা (বর্তমান মিয়ানমার) সীমান্তের একটি অংশ। এখানে যারা বসবাস করছে তারা অবৈধ বলে সকাল থেকে কয়েকবার মাইকিং করেছে মিয়ানমার।


দিল মোহাম্মদ আরো বলেন, ‘এখান থেকে সরে যাওয়ার জন্য আমাদের আবারও হুমকি দিচ্ছে। এতে মনের মধ্যে ভয় কাজ করছে।’ তবে এক সপ্তাহ ধরে নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের বসতবাড়ির ওপর ঢিল ছোড়া কমেছে বলে জানিয়েছেন দিল মোহাম্মদ।


গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযান শুরুর পর সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে প্রায় সাত লাখ রোহিঙ্গা।


তারা বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু ও ঘুমধুম এবং কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলায় আশ্রয় নেয়। পরে নাইক্ষ্যংছড়িতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কুতুপালং ক্যাম্পে পাঠানো হয়। আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জরুরি মানবিক সহায়তা দিয়ে আসছে বাংলাদেশ।


এমআর

Print