ফরমালিনযুক্ত আম চেনার উপায়

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
২০ মে, ২০১৮ ১৭:২০:৪৮
#

অন্যান্য সময় ছাড়াও রোজা উপলক্ষ্যে ইফতারিতে আমের একটা চাহিদা থাকে। সে চাহিদা মেটাতে ফরমালিন দিয়ে অপরিপক্ক আম পাকা বানিয়ে বাজারে বিক্রি করছে কিছু অসাধু ব্যবসায়ী।


গত দুই দিনে অভিযান চালিয়ে এইরকম ফরমালিন দেওয়া প্রায় ২০০০ মণ আম নষ্ট করে বিএসটিআই কর্তৃপক্ষ।


তারপরেও একটু কষ্ট করে খুঁজলে পাওয়া যাচ্ছে আম। দেখলে বিশ্বাস করতেই হবে খাঁটি আম যদিও ফরমালিন দিয়ে পাকানো। তাই ফরমালিন যুক্ত আম চেনা অনেক বেশি জরুরী কারণ এই আম খেলে কিডনি, লিভার ও বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নষ্ট, বিকলাঙ্গতা, এমনকি মরণব্যাধি ক্যানসারসহ নানা জটিল রোগে আক্রান্ত হয়ে পড়ার ঝুঁকি থাকে।


নিচে ফরমালিনযুক্ত আম চেনার কয়েকটি লক্ষণ দেয়া হলো:


রঙ


রঙ দেখেও চেনা যায় ফরমালিনযুক্ত আম। প্রাকৃতিকভাবে পাকা আমে হলুদ এবং সবুজের একটা মিশেল থাকবে। অনেক সময় কাঁচাপাকা রঙেও দেখা যায়। আবার আমার গায়ে সাদাটে ভাব ও কালো কালো দাগ থাকবে। কিন্তু ফরমালিনসহ অন্যান্য কেমিকেল দিয়ে পাকানো আমগুলো দেখতে সম্পূর্ণ হলুদ হবে। দেখতে খুব সুন্দর ও চকচকে হবে। কোন দাগ থাকবে না।


ভেতরের শাস


প্রাকৃতিকভাবে পাকা আম কাটলে এর ভেতরের শাসটি হবে লালচে হলুদ রঙের কিন্তু ফরমালিন যুক্ত আমের ভেতরের অংশটি হবে হালকা অথবা গাঢ় হলুদ রঙের। এর মানে হলো বাইরে থেকে আমটি পাকা দেখালেও ভেতরটি পাকা নয়।


আমের রস


প্রাকৃতিকভাবে পাকা আম বেশ মিষ্টি হয় এবং এতে অনেক বেশি রস থাকে। কিন্তু ফরমালিনযুক্ত আমে রস অনেক কম থাকে। ভেতরটা পাকা থাকে ঠিকই কিন্তু রস কম বের হয়।


গন্ধ


প্রাকৃতিকভাবে পাকা আমের বোটায় সুঘ্রাণ থাকবে কিন্তু ফরমালিনযুক্ত আমের বোটায় কোনও ঘ্রাণ থাকবে না। তাই কেনার আগে গন্ধ শুকে নিতে পারেন।


স্বাদ


ফরমালিনমুক্ত আম মুখে দিলে টক মিষ্টি স্বাদ পাওয়া যাবে। এছাড়াও এসব আমে মাছি বসবে। কিন্তু ফরমালিনযুক্ত আমে তেমন কোনও স্বাদ পাওয়া যাবে না। এগুলোতে মাছিও বসে না। চিকিৎসকরা বলেন, ফরমালিনযুক্ত আম খেলে মুখের ভেতর হালকা জ্বালাপোড়া করতে পারে। কারো কারো পেটে ব্যথা, গলা জ্বলা ও ডাইরিয়াও হতে পারে।


জেড

Print