আমিরাতের ইফতার প্রত্যাখ্যান করলো ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২০ মে, ২০১৮ ১৭:৪৫:৫১
#

জেরুজালেমের আন্দোলনকর্মীরা এবার রমজানে এক ব্যতিক্রমধর্মী প্রতিবাদ শুরু করেছেন। তারা টুইটারে হ্যাশট্যাগউইআরনটহাঙ্গগ্রি চালু করেছে।


আল-আকসা মসজিদে দর্শনার্থীদের জন্য সংযুক্ত আরব আমিরাত যে ইফতার সামগ্রী দান করে তা প্রত্যাখ্যান করছেন জেরুজালেমের এই আন্দোলনকর্মীরা। তাদের অভিযোগ উপসাগরীয় এই রাষ্ট্র দখলদার ইসরায়েলের সমর্থনে নাকবার ৭০তম বার্ষিকীতে অধিকৃত জেরুজালেমের মধ্য দিয়ে আন্তর্জাতিক গিরো ডি’ইতালিয়া সাইকেল প্রতিযোগিতায় টিম পাঠায়। খবর মিডল ইস্ট মনিটরের।


ফিলিস্তিনের অলিম্পিক কমিটি ওই প্রতিযোগিতায় সংযুক্ত আরব আমিরাতের অংশগ্রহণের সমালোচনা করেছে। তাদের ভাষায় এ ধরনের অংশগ্রহণ ফিলিস্তিনি জনগণের মহান সংগ্রামের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার নজির স্থাপন করলো।


ইসরায়েলের একটি হিব্রু ভাষার রেডিও বলছে, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক এতোটাই গভীর যে যোগাযোগমন্ত্রী আয়ুব কারাকে আমিরাত সফরের একটি আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। এমনকি খুব শিগগিরই আমিরাতের কর্মকর্তারা ইসরায়েল সফর করবেন বলেও জানিয়েছেন ইসরায়েলি এই মন্ত্রী।


এসোসিয়েটেড প্রেস ও ওয়াশিংটন পোস্ট এর আগে এক খবরে জানায়, আমিরাত ও বাহরাইনের দূত ইউসেফ আল-ওতাইবা এবং আব্দুল্লাহ বিন রাশেদ আল-খলিফা ওয়াশিংটনের একটি রেস্টুরেন্টে ইতোমধ্যেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছেন।


গিরো ডি’ইতালিয়ায় টিম পাঠিয়েছে বাহরাইনও। গেলো বছরের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়ার কয়েকদিন পর ওই সাইকেল প্রতিযোগিতায় টিম পাঠায় মানামা।


ওইসময় ট্রাম্পের ঘোষণার ব্যাপারে মন্তব্য করতে গিয়ে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি ‘সাইড’ ইস্যু। এক টুইটে তিনি লিখেন, সাইড ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে লড়াইয়ে জড়ানো অর্থহীন। যদিও ফিলিস্তিনের পক্ষ থেকে বাহরাইন মন্ত্রীর ওই মন্তব্যের কঠোর নিন্দা জানানো হয়।


জেড

Print