‘কারাগারে মুরসিকে বারবার হত্যার হুমকি দেয়া হচ্ছে’ | timenewsbd.com

‘কারাগারে মুরসিকে বারবার হত্যার হুমকি দেয়া হচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২০ মে, ২০১৮ ২৩:২২:৪৬
#

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসির জীবন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তার পরিবার। তাদের অভিযোগ, বন্দি মুরসিকে বারবার হত্যার হুমকি দেয়া হচ্ছে। তার সঙ্গে স্বজন ও আইনজীবীদের কাউকে দেখা করতে দেয়া হচ্ছে না।


মুরসির পরিবার শনিবার এক বিবৃতিতে বলেছে, এ বছর এমন সময় পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে, যখন মুরসি কারাগারের ফাঁসির সেলে টানা পাঁচ বছর অতিবাহিত করেছেন।


বিবৃতিতে বলা হয়েছে, ফাঁসির সেলে বন্দি মুরসির সঙ্গে বাইরের জগতের যোগাযোগ সম্পূর্ণ বন্ধ রয়েছে এবং গত পাঁচ বছরে মাত্র দুবার তাকে তার পরিবার ও আইনজীবীদের সঙ্গে সাক্ষাতের অনুমতি দেয়া হয়েছে।


মুরসির পরিবারের অভিযোগ, কারাগারে সাবেক প্রেসিডেন্টের ঠিকমতো চিকিৎসা হচ্ছে না এবং সেখানে তাকে বারবার হত্যা করার হুমকি দেয়া হচ্ছে।


হুমকির বিষয়টি আদালতকে জানানো হলেও এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না বলেও পরিবারের দাবি।


পরিবারের এ বিবৃতিতে কারাগারে মুরসির ‘দুরবস্থা’র জন্য বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি সরকারকে সরাসরি দায়ী করা হয়েছে।


এতে বলা হয়েছে, মিসরের সাবেক প্রেসিডেন্টকে মেরে ফেলার হুমকি দিয়ে এবং তার সঙ্গে পরিবারের সদস্যদের সাক্ষাৎ করতে না দিয়ে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার মারাত্মকভাবে লঙ্ঘন করা হচ্ছে।


২০১৩ সালে তৎকালীন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসির নেতৃত্বে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মিসরের ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসি।


তাকে প্রেসিডেন্টের কার্যালয় থেকে অপহরণ করে অজ্ঞাত জেলখানায় পাঠানো হয়। পরে তাকে গ্রেফতারের কথা স্বীকার করে সামরিক সরকার।


এসএম

Print