ইরানকে সিরিয়ায় সামরিক ঘাঁটি করতে দেব না: ইসরাইল   | timenewsbd.com

ইরানকে সিরিয়ায় সামরিক ঘাঁটি করতে দেব না: ইসরাইল  

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৪ মে, ২০১৮ ২০:৪০:৩৬
#

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে কিছু ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করে বলেছেন, তার সরকার ইরানকে সিরিয়ায় সামরিক ঘাঁটি নির্মাণ করতে দেবে না।


নেতানিয়াহু বুধবার (২৩ মে) এক বক্তৃতায় এমন সময় এ দাবি করলেন যখন সিরিয়ায় ইরানের কোনো সামরিক ঘাঁটি নেই এবং তেহরান কখনো সিরিয়ার মাটিতে ঘাঁটি নির্মাণের পরিকল্পনার কথা ঘোষণা করেনি।


তেহরান সিরিয়া সরকারের অনুরোধে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে দামেস্ককে সামরিক উপদেশ দিয়ে সহযোগিতা করছে মাত্র।


সিরিয়ায় তৎপর জঙ্গিরা পুরোপুরি উৎখাত হয়ে যেতে পারে বলে ইসরাইল মারাত্মক উদ্বেগের মধ্যে রয়েছে। সিরিয়ার সেনাবাহিনী গত কয়েক মাসে জঙ্গিদের বিরুদ্ধে বেশ কয়েকটি ফ্রন্টের যুদ্ধে বড় ধরনের বিজয় অর্জন করেছে। এসব বিজয়ে ইরানের সামরিক উপদেষ্টারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।


মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইসরাইলের অনুকূলে বদলে ফেলার লক্ষ্যে আমেরিকা, সৌদি আরব ও তাদের মিত্রদের সহযোগিতায় ২০১১ সালে সিরিয়ার ওপর সন্ত্রাসবাদ চাপিয়ে দেয়া হয়।


ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু তার বক্তৃতায় ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি কৃতজ্ঞতা জানান। 


ট্রাম্প গত ৮ মে ইরানের বিরুদ্ধে কিছু ভিত্তিহীন অভিযোগ তুলে আমেরিকাকে পরমাণু সমঝোতা থেকে বের করে নেয়ার ঘোষণা দেন। 


জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১‌ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ট্রাম্পের দেয়া এই ঘোষণার বিরুদ্ধে আমেরিকার ভেতরে ও বাইরে ব্যাপক প্রতিক্রিয়া হয়।   


এমবি       

Print