ইউরোপের প্রচেষ্টা ব্যর্থ হলে পরিণতি ‘শোচনীয়’ হবে: পুতিন

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৫ মে, ২০১৮ ২০:৩৪:১৪
#

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রচেষ্টার প্রশংসা করে বলেছেন, তাদের প্রচেষ্টা ব্যর্থ হলে তার পরিণতি হবে ‘শোচনীয়’।


রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন পুতিন। ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়া সত্ত্বেও এটিকে কীভাবে রক্ষা করা যায় তার উপায় নিয়ে বৃহস্পতিবার ম্যাকরন ও পুতিন আলোচনা করেন।


বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে পুতিন বলেন, “আমাদের অবস্থান স্পষ্ট ও সবার জানা। আমরা বিশ্বাস করি এ সমঝোতা রক্ষা করতে হবে।”রুশ প্রেসিডেন্ট বলেন, “শুধু ফ্রান্স নয় গোটা ইউরোপ ঐক্যবদ্ধভাবে এ সমঝোতা রক্ষার যে চেষ্টা চালাচ্ছে তাকে আমরা স্বাগত জানাই। তবে আমরা এটাও উপলব্ধি করি কাজটি করা এতটা সহজ হবে না।”


তিনি আরো বলেন, রাশিয়া সব ধরনের একতরফা নিষেধাজ্ঞার বিরোধী এবং এসব নিষেধাজ্ঞাকে অবৈধ ও বিশ্ব অর্থনীতির জন্য ক্ষতিকারক বলে মনে করে।


যৌথ সংবাদ সম্মেলেন প্রেসিডেন্ট ম্যাকরন বলেন, আমেরিকার বিরোধিতা সত্ত্বেও ইউরোপীয় দেশগুলোর উচিত হবে ইরানে তাদের অর্থনৈতিক স্বার্থের সুযোগ গ্রহণ করা এবং দেশটিতে পুঁজি বিনিয়োগ অব্যাহত রাখা।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে এক ঘোষণায় ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন। ট্রাম্প ওই ঘোষণায় ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দেন।


পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও ইউরোপীয় দেশগুলো এটি মেনে চলার প্রতিশ্রুতি দিয়ে ইরানকে এ সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়েছে।


তবে তেহরান বলেছে, ইউরোপ যতক্ষণ ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষা করতে পারবে ততক্ষণ তেহরান এ সমঝোতায় অটল থাকবে। প্রয়োজনে এটি থেকে বেরিয়ে গিয়ে পরমাণু কর্মসূচিকে আগের চেয়েও শক্তিশালী করারও হুমকি দিয়ে রেখেছে ইরান।


এমবি    

Print