মেসি-ইনিয়েস্তাদের গায়ে ‘মেড ইন বাংলাদেশ’

স্পোর্ট ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৮ মে, ২০১৮ ১৮:০১:১৯
#

# বিশ্বকাপে বাংলাদেশে তৈরি জ্যাকেট পরবেন নামী ফুটবলাররা।


# চট্টগ্রামের কেইপিজেডের একটি কারখানায় তৈরি হয়েছে জ্যাকেট।


# বাংলাদেশ থেকে জ্যাকেট তৈরি করে নিয়েছে অ্যাডিডাস।


# জ্যাকেটের কলারের নিচে ট্যাগ লাগানো রয়েছে ‘মেড ইন বাংলাদেশ’।


দরজায় কড়া নাড়তে শুরু করেছে রাশিয়া বিশ্বকাপ । চলছে ক্ষণগণনা। বাকি রয়েছে আর মাত্র ১৬ দিন। ১৪ জুন পর্দা উঠবে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই মহাযজ্ঞের ২১তম আসরের।


স্বাভাবিকভাবেই এই বিশ্বকাপে নেই ফিফা র‍্যাংকিংয়ের ১৯৭তম দল বাংলাদেশ। তবে বিশ্বকাপে বাংলাদেশ না থেকেও থাকবে লিওনেল মেসি-আন্দ্রেস ইনিয়েস্তা-সার্জিও রামোস-ইডেন হ্যাজার্ড-মেসুত ওজিলদের সঙ্গে। কেননা, তাদের পরনে থাকবে যে ‘মেড ইন বাংলাদেশ’ লেখা জ্যাকেট!


অবাক হচ্ছেন? মোটেও অবাক হওয়ার কিছু নেই। আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম, কলম্বিয়া, মেক্সিকো, স্বাগতিক রাশিয়া – দেশগুলোর জার্সি থেকে শুরু করে জ্যাকেট-বুট সব কিছুই স্পন্সর করছে জনপ্রিয় খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস । এর মধ্যে খেলোয়ার-কর্মকর্তাদের জন্য অফিশিয়াল জ্যাকেটগুলো প্রতিষ্ঠানটি তৈরি করিয়ে নিচ্ছে বাংলাদেশ থেকে।


এ জন্য অ্যাডিডাস বেছে নিয়েছে চট্টগ্রামের কেপিইজেডের ইয়াংওয়ানের অধিভুক্ত প্রতিষ্ঠান কর্ণফুলী শু ইন্ডাস্ট্রিজের একটি কারখানাকে। সেখানে বাংলাদেশি শ্রমিকদের হাতে তৈরি হয়েছে ওই জ্যাকেট। প্রতিটি জ্যাকেটের কলারের নিচে ট্যাগ লাগানো রয়েছে, যেখানে লেখা রয়েছে ‘মেড ইন বাংলাদেশ’।


এই জ্যাকেট তৈরির কাজ অবশ্য শুরু হয়েছিল গত বছরের আগস্টে। ডিসেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারির মাঝেই সেগুলো জাহাজীকরণ শেষ হয়। অত্যন্ত গোপনীয়তার মাধ্যমে এই কাজ সম্পন্ন করা হয় বলে জানিয়েছেন অ্যাডিডাস বাংলাদেশের মার্চেন্ডাইজার ব্যবস্থাপন এ এস এম রিফাত।


বাংলাদেশ বিশ্বকাপে অংশ না নিলেও বিশ্বকাপের দলগুলো এখানকার তৈরি পোশাক পরবে। এটাকে গর্বের ব্যাপার বলেই অভিহিত করেছেন কর্ণফুলী শু ইন্ডাস্ট্রিজের উপ-মহাব্যবস্থাপক স্কোয়াড্রোন লিডার (অব) মো: শামসুর রহমান। এ নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বকাপে নেই।


তবে বিশ্বকাপের অনেক ফুটবল দল এখানকার তৈরি পোশাক পরবে, সেটা অনেক গর্বের ব্যাপার। ওই পোশাক আমাদের প্রতিষ্ঠান তৈরি করেছে। আমাদের শ্রমিকরাও যখন সেটা দেখবেন, তখন তাদেরও ভালো লাগবে।’


ওই প্রতিষ্ঠানের শ্রমিকরাও উচ্ছ্বসিত। আর হবেনই বা না কেন? তাদের তৈরি পোশাক পরেই যে মাঠে নামবেন মেসি-ইনিয়েস্তারা। নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক বলেন, ‘আমি আর্জেন্টিনার সমর্থক। মেসি-আগুয়েরোরা আমাদের তৈরি পোশাক পরে খেলবেন, সেটা খুবই আনন্দের।এএস

Print