রুশ অস্ত্র কিনলে ভারতকে সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
৩০ মে, ২০১৮ ১৮:৫০:২৭
#

ইউএস হাউজ আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান বলেছেন, রাশিয়ার কাছ থেকে ভারতের এস-৪০০ কেনার পরিকল্পনা নিয়ে যুক্তরাষ্ট্র মারাত্মক উদ্বিগ্ন কারণ এতে করে দুই দেশের সামরিক বাহিনী একত্রে কাজ করতে পারবে না। এস-৪০০ কেনার ব্যাপারে উদ্বেগের বিষয়টি সরকারের বিভিন্ন পর্যায়ে জানানো হয়েছে।


তাছাড়া রাশিয়ান সিস্টেম কেনার কারণে ভবিষ্যতে ভারতের কাছে যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর প্রযুক্তি বিক্রিও বন্ধ হয়ে যাবে। কমিটির যে সদস্যরা বর্তমানে ভারতে রয়েছেন, তারা এ তথ্য জানিয়েছেন। এস-৪০০ নিয়ে মার্কিন প্রশাসন এবং কংগ্রেসে যথেষ্ট উদ্বেগ রয়েছে।


হাউজ আর্মড সার্ভিসেস কমিটি চেয়ারম্যান ম্যাক থর্নবেরি এক প্রশ্নের জবাবে বলেন, উদ্বেগের কারণ হলো যে দেশই এই সিস্টেম কিনবে, তাদের সাথে মার্কিন বাহিনীর একত্রে কাজ করাটা জটিল হয়ে যাবে।


এক প্রশ্নের জবাবে থর্নবেরি বলেন, এস-৪০০ কেনার উপর নিষেধাজ্ঞা আরোপের কোন পরিকল্পনা ছিল না। তিনি আশা করছেন ভারত আরও সময় নেবে এবং এ সিস্টেম কেনার ব্যাপারে আরও চিন্তা ভাবনা করবে। রাশিয়ার কাছ থেকে ৩৯,০০০ কোটি রুপি ব্যয়ে এই এয়ার ডিফেন্স সিস্টেম কেনার পথে রয়েছে ভারত। অক্টোবরে এটি নিয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।


ডেমোক্র্যাট কংগ্রেসম্যান হ্যারি সেউলার বলেন, ‘ভারত আরও প্রযুক্তি এবং এফ-১৬ এর মতো জঙ্গিবিমান চায়। সমস্যা হলো যখন প্রযুক্তির কথা উঠবে আবার একই সাথে এস-৪০০ সিস্টেমের প্রসঙ্গ আসবে, সেখানে আমাদের বেশকিছু সমস্যা রয়েছে, যেটা আমরা তাদের সরকারের বিভিন্ন পর্যায়ে জানিয়েছি।’


পেন্টাগন, সমস্ত সামরিক সার্ভিস এবং সমস্ত প্রতিরক্ষা সংস্থার কার্যক্রম, বাজেট ও নীতির উপর নজরদারি করে যে কমিটি, তার প্রধান থর্নবেরি ভারত মহাসাগরীয় অঞ্চলে চীনের ঘাঁটি স্থাপন এবং দক্ষিণ চীন সাগরে নতুন আগ্রাসী আচরণ নিয়েও উদ্বেগ জানান।


তিনি বলেন, ‘ঋণ ব্যবহার করে ঘাঁটিসহ অন্যান্য স্থাপনা গড়ছে চীন এবং পরে সেগুলোর সামরিকায়ন করছে, এগুলো নিয়েও উদ্বেগ রয়েছে। এতে চীনের নতুন আগ্রাসী চেহারা উঠে এসেছে এবং এতে উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে।’

Print