সরকারকে ১০ দিনের আলটিমেটাম | timenewsbd.com

সরকারকে ১০ দিনের আলটিমেটাম

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
৩১ মে, ২০১৮ ০১:৩৯:১৬
#

প্রাথমিক বিদ্যালয়ের মতো সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের ঘোষণা দেয়ার দাবিতে সরকারকে ১০ দিনের আলটিমেটাম দিয়েছেন শিক্ষকরা।


বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি থেকে আগামী ১০ জুনের মধ্যে মাদ্রাসা জাতীয়করণসহ ৮ দফা দাবি পূরণ করার আহ্বান জানানো হয়েছে। নইলে ৮ জুলাই থেকে লাগাতার অবস্থান ধর্মঘট পালন করবেন তারা।


বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির ডাকে এই কর্মসূচি পালিত হয়। তীব্র খরতাপ উপেক্ষা করে বুধবার দুপুর ১১টা থেকে ১২টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েকশ’ শিক্ষক ওই মানববন্ধন করেন। পরে তারা প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিতে যান। এছাড়া একই দাবিতে অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং শিক্ষা প্রতিমন্ত্রীকেও স্মারকলিপি দেয়া হয়।


সমিতির মহাসচিব কাজী মোখলেসুর রহমান বলেন, আসন্ন বাজেট অধিবেশনেই তারা স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছ থেকে ঘোষণা প্রত্যাশা করেন।


তিনি বলেন, নব্বইয়ের দশকে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মতো একই আইনের অধীনে তাদের মাদ্রাসাও প্রতিষ্ঠিত হয়। কিন্তু আজকে বেসরকারি কোনো স্কুল নেই, সব জাতীয়করণ করা হয়েছে। অথচ কোনো মাদ্রাসাই জাতীয়করণ হয়নি।


স্মারকলিপিতে মোট ৮ দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে আছে, প্রাথমিক বিদ্যালয়ের মতো মাদ্রাসা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণ। স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার জন্য আলাদা নীতিমালা ২০১৫ অনুমোদন। কোড নম্বরবিহীন মাদ্রাসাগুলোকে কোন নম্বরে অন্তর্ভুক্তকরণ। স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা পাঠদানের অনুমতি/স্থগিতাদেশ ২০০৮ প্রত্যাহার।


মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনের নিয়মানুযায়ী প্রতি প্রতিষ্ঠানে ৫ জন করে শিক্ষক পুনর্বহাল। প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা ভবন নির্মাণ। প্রাইমারির শিক্ষকদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের পিটিআইয়ের মাধ্যমে ট্রেনিংয়ের ব্যবস্থাকরণ। প্রাইমারি বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্থায়ী রেজিস্ট্রেশনকরণ। বর্তমানে সারা দেশে ১৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা আছে।এএস

Print