মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা    | timenewsbd.com

মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা   

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৩ জুন, ২০১৮ ০০:৫২:৫২
#

বাংলাদেশ ভ্রমণে সতর্ক থাকার জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরামর্শ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।    


আজ (শনিবার) মার্কিন পররাষ্ট্র দফতরের ভ্রমণ সতর্কতায় বলা হয়েছে, বাংলাদেশে ডাকাতি, হামলা ও ধর্ষণের মতো ঘটনা ব্যাপকভিত্তিতে হয়ে থাকে। সন্ত্রাসবাদী গ্রুপগুলো বাংলাদেশে আক্রমণের জন্য অব্যাহতভাবে পরিকল্পনা করছে। তারা পর্যটন কেন্দ্র, বাস বা রেল স্ট্রেশন, বাজার বা শপিং মল, রেস্তোরাঁ ও ধর্মীয় স্থানে হামলা চালাতে পারে। পুলিশের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও শহরাঞ্চল সন্ত্রাসবাদের ঝুঁকিতে রয়েছে।


এতে বলা হয়, বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাদের কেবলমাত্র স্ত্রী বা স্বামী এবং প্রাপ্তবয়স্ক সন্তানদের থাকার অনুমতি রয়েছে। দূতাবাসের কর্মকর্তাদের কঠোর বিধি-নিষেধের আওতায় বাংলাদেশে থাকতে, কাজ করতে ও চলাফেরা করতে হয়।


তাদের নির্দিষ্ট এলাকার বাইরে পায়ে হেঁটে বা সাইকেলে চলাফেরা করা, মোটরসাইকেল, অটোরিক্সা (সিএনজি) বা রিক্সায় চড়া, অধিকাংশ জনসমাগম স্থলে যাওয়া, পূর্ব অনুমতি ছাড়া আন্তর্জাতিক হোটেলসহ বড় কোনো সমাবেশে যোগ দেয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।


বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সব ধরনের মিছিল বা রাজনৈতিক সমাবেশ এড়িয়ে চলা, ছিনতাই হলে প্রতিরোধের চেষ্টা না করা এবং নিরাপদ অঞ্চলে সরে গিয়ে স্থানীয় কর্তৃপক্ষকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা এবং মার্কিন পররাষ্ট্র দফতরের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্ট অনুসরণ করার পরামর্শ দেয়া হয়েছে। 


এমবি    


আরও পড়ুন: 


‘ঠান্ডা মাথায় একরাম হত্যা’, ভয়ঙ্কর অডিও প্রকাশ 


মাদক নিয়ন্ত্রণে মানবাধিকার সম্মুন্নত রাখার আহ্বান জাতিসঙ্ঘের 

Print