পারভেজ মোশাররফের পরিচয়পত্র ও পাসপোর্ট বাতিল | timenewsbd.com

পারভেজ মোশাররফের পরিচয়পত্র ও পাসপোর্ট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৯ জুন, ২০১৮ ১৪:২৬:৩৪
#

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট তথা শাসক পারভেজ মোশাররফের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট বাতিল করেছে পাকিস্তান সরকার।


গালফ নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমের রিপোর্টে প্রকাশিত খবরে এমনটাই জানা গেছে। ২০০৭ সালে মোশাররফের শাসনকালে জরুরি অবস্থা জারি করার জেরে শীর্ষ আদালতের ১০০ জনেরও বেশি বিচারপতি পদচ্যুত হয়েছিলেন। তার জেরেই রাষ্ট্রদ্রোহিতার দায়ে ২০১৪ সালে মোশারফকে পদচ্যুত করা হয়েছিল।


চলতি বছরের মার্চেই আদালতের তরফে পাক সরকারকে নির্দেশ দেয়া হয়, মোশারফের কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্র (সিএনআইসি) বাতিল করা হোক।


জানা গেছে, ন্যাশনাল রেজিস্ট্রেশন অ্যান্ড ডাটাবেস অথরিটি (নাদরা) মোশারফের সিএনআইসি বাতিল করে দিয়েছে। এবং পরিচয়পত্র বাতিল হওয়ায় তার পাসপোর্টও বাতিল হয়ে গেছে।


সংবাদমাধ্যমের রিপোর্টে আরো বলা হয়েছে, যেহেতু মোশারফের পাসপোর্ট বাতিল হয়েছে, সে কারণে তিনি আর অন্য কোনো দেশে সফর করতে পারবেন না। বর্তমানে দুবাইয়ে রয়েছেন মোশাররফ। পাসপোর্ট বাতিল হওয়ায় স্বভাবতই তার দুবাইয়ে থাকা অবৈধ হয়ে গেল।


বিশেষ সূত্রে খবর, এখন তাকে হয় রাজনৈতিক রক্ষাকবচের আবেদন করতে হবে, আর নয়তো পাকিস্তানে ফেরার জন্য বিশেষ নথিপত্রের আয়োজন করতে হবে। গত মার্চে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য বিভাগগুলোকেও বিশেষ আদালত নির্দেশ দিয়েছিল মোশাররফকে গ্রেপ্তারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হোক। ওই নির্দেশকে সামনে রেখেই মোশাররফের পরিচয়পত্র ও পাসপোর্ট বাতিল করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় মে মাসের শেষে নাদরাকে নির্দেশ দেয়। এ ব্যাপারে মন্তব্যের জন্য নাদরার তরফে কারো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


জানা গেছে, মোশাররফের বিরুদ্ধে যে অভিযোগ রয়েছে, তার ফলে তার সর্বোচ্চ সাজা যাবজ্জীবন বা মৃত্যুদণ্ডও হতে পারে।


জেড

Print