জি-সেভেনে রাশিয়াকে পুনরায় অন্তর্ভুক্ত করা উচিত: ট্রাম্প 

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৯ জুন, ২০১৮ ১৫:০৪:৫৬
#

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেন এ পুনরায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করা উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


শুক্রবার (০৮ জুন) কানাডার কুইবেক প্রদেশের চার্লেভয়েক্সের লা মালবাইয়ে জি-সেভেন সম্মেলনকে সামনে রেখে এমন কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। খবর সিএনএনের।


ট্রাম্পের এমন মন্তব্য যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্রদের চেয়ে পুরো ভিন্ন। আর এমন এক সময় ট্রাম্প এ ধরনের মন্তব্য করলেন যখন ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্ত করছেন বিশেষ কাউন্সিল রবার্ট মুলার। অভিযোগ রয়েছে, নির্বাচনে ট্রাম্পের প্রচারণা টিমকে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে সহায়তা করেছে রাশিয়া। 


কানাডার চার্লেভয়েক্সে জি-সেভেন সামিটের উদ্দেশে যাত্রার আগে হোয়াইট হাউজে ট্রাম্প সাংবাদিকদের বলেন, এই সম্মেলনে রাশিয়ার থাকা উচিত। তাদের উচিত রাশিয়াকে ফিরতে দেয়া। কেননা আমাদের উচিত রাশিয়াকে আলোচনার টেবিলে রাখা।


এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে টুইটারে বচসায় জড়িয়ে পড়েন। যদিও এই দুই নেতার সঙ্গেই আজ দেখা হবে মার্কিন প্রেসিডেন্টের।


ক্রাইমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার ঘটনায় জি-এইট নামে পরিচিত গ্রুপ থেকে ২০১৪ সালে রাশিয়াকে বাদ দেয়া হয়।


এদিকে চলতি সপ্তাহে অস্ট্রিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ওআরএফকে এক সাক্ষাৎকার দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে তার কাছে ক্রাইমিয়াকে ইউক্রেনের কাছে ফিরিয়ে দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের কোনও পরিস্থিতি নেই এবং এটা কখনও হবেও না।


এমবি          


 

Print