ব্যাংকিং খাত সংস্কার ছাড়া বাজেট বাস্তবায়ন কঠিন

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১০ জুন, ২০১৮ ০১:১৫:৩৬
#

২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে অনেক ইতিবাচক দিক থাকলেও ব্যাংকিং খাতের সংস্কার না করলে বাজেট বাস্তবায়ন কঠিন হবে বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন-এফবিসিসিআই।


আজ শনিবার দুপুরে ২০১৮-১৯ অর্থবছরে প্রস্তাবিত বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের পক্ষে সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এসব কথা জানান।


সংবাদ সম্মেলনে পাঁচ পৃষ্ঠার লিখিত বক্তব্যে প্রস্তাবিত বাজেটের জন্য সরকারের প্রশংসা করে বেশ কয়েকটি খাতে ট্যাক্স, ভ্যাট কমানোর সুপারিশ করেন এফবিসিসিআই সভাপতি।


এ সময় ব্যাংকিং খাতের সংস্কার বিষয়ে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে জোরালো দাবি জানানো হয়। সুদের হার কমানোর সঙ্গে সঙ্গে, ব্যাংকের টাকা লুটপাটে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান শফিউল ইসলাম।


বাজেট বাস্তবায়নে অর্থবছরের শুরু থেকে সুষ্ঠু মনিটরিংয়ের তাগিদ দিয়ে এফবিসিসিআই জানায়,  দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং তদারকির মান নিশ্চিত করতে না পারলে কঠিন হয়ে পড়বে বাজেট বাস্তবায়ন।


প্রস্তাবিত বাজেটের ঘাটতি মেটাতে এক লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকার যে অভ্যন্তরীণ ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তাতে উৎপাদনশীল খাত ক্ষতিগ্রস্ত হবে বলেও মনে করে এফবিসিসিআই।


পরিশষে, সংশ্লিষ্ট সব সংগঠনের মতামতের ভিত্তিতে প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পরিবর্তনের সুপারিশ অচিরেই সরকারের কাছে দেওয়া হবে বলে জানান এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।


এমআর

Print