জমে উঠেছে কুমিল্লার খাদির বাজার

কুমিল্লা প্রতিনিধি
টাইম নিউজ বিডি,
১০ জুন, ২০১৮ ২১:৪৮:১৩
#

ঐতিহ্য আর গুণগত মানসম্পন্ন কাপড় কুমিল্লার খাদি। নগরীর খাদি বস্ত্র বিপণীগুলোতে ঈদের মার্কেটিং জমে উঠছে। মানে ভাল ও দাম হাতের নাগালে হওয়ায় সচেতন ক্রেতাদের কাছে খাদি বস্ত্রের চাহিদা রয়েছে। বিক্রেতারা বলছেন, যুগের সাথে তাল মিলিয়ে খাদি বস্ত্রের আধুনিকতা আনা হচ্ছে।


রোজা শুরুর সঙ্গে সঙ্গে কুমিল্লা নগরীর মনোহরপুর ও রামঘাটলা সড়কের খাদি বস্ত্রের দোকানগুলোতে ক্রেতাদের আনাগোনা শুরু হয়েছে। ছেলেদের পাঞ্জাবি ও ফতুয়া মেয়েদের থ্রি পিস, দোকানগুলোতে পাওয়া যাচ্ছে। কাপড় সুতির হওয়ায় এগুলো খুব  আরামদায়ক আর দামটাও বাজেটের মধ্যে, তাই সচেতন ক্রেতাদের আগ্রহ একটু বেশি। ক্রেতারা বলছেন, কুমিল্লার ঐতিহ্যবাহী খাদি দেশ বিদেশে প্রসার ঘটাতে কর্তৃপক্ষের উদ্যোগ নেওয়া উচিত।


ক্রেতারা বলেন, আমাদের দেশের কাপড়ের মান অত্যন্ত ভাল। তাই এই কাপড় কিনতে পারছি। দামের দিক দিয়ে মানের দিক দিয়ে ভাল। আর খাদি পাঞ্জাবি বাংলাদেশের শ্রেষ্ঠ পাঞ্জাবি। যারা রাষ্ট্রীয় দায়িত্ব আছে তাদের উচিত কুমিল্লার খাদিকে কিছু করা।


ব্যবসায়ীরা বলছেন, খাদি পণ্যের চাহিদা রয়েছে। পাশাপাশি খাদিতে আধুনিকতা আনা হয়েছে। ঈদের বেচাকেনাও বাড়ছে আস্তে আস্তে।


বিক্রেতারা বলেন, খাদির মান ধীরে ধীরে বাড়ছে। চাহিদাও বাড়ছে। পছন্দ করছে বেশি।


১৯২১ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনের সময়ে কুমিল্লায় মহাত্মা গান্ধির পদচারণ হয়। স্বদেশ আন্দোলনের সাথে একত্বতা প্রকাশ করে কুমিল্লায় খাদির যাত্রা শুরু। প্রায় শত বছরের ঐতিহ্য লালনে নগরীতে  প্রায় ২ শতাধিক খদ্দরের বিপণী বিতান রয়েছে।


এসএম

Print