তৃতীয় শিরোপা জেতার মিশনে রাশিয়ায় মেসির আর্জেন্টিনা

স্পোর্ট ডেস্ক
টাইম নিউজ বিডি,
১০ জুন, ২০১৮ ২১:৫৪:০২
#

বার্সেলোনায় ১০ দিনের প্রস্তুতি শিবির কাটিয়ে স্পেনকে বিদায় জানিয়েছে আর্জেন্টিনা দল। গেলো ৩১ মে ন্যুক্যাম্পে পৌঁছায় দুইবারের বিশ্বসেরা দলটি। ওই দিনই বার্সার মহাতারকা লিওনেল মেসিসহ পুরো দলকে সংবর্ধিত করে কাতালান ক্লাবটি।


সেখানেই বিশ্বকাপের আগে অন্তিম মহড়া সারলেন মেসিরা। নিজেদের তৃতীয় বিশ্বকাপ জেতার মিশনে রাশিয়া পৌঁছেছে দিয়েগো ম্যারাডোনার উত্তরসূরীরা।


মূলত মেসির জন্যই বার্সেলোনায় নিজেদের প্রস্তুতি শিবির করার কথা ভাবে আর্জেন্টিনার টিম ম্যানেজমেন্ট। কারণ বার্সার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক পাঁচবারের ব্যালন ডি অ’র জয়ীর।


আর সেই কারণেই দলের প্রাণভোমরা যাতে ঘরের মতো পরিবেশটিকে উপভোগ করতে পারে, সেই জন্যই ব্লাউগ্রানাদের হোম ভেন্যুকে বেছে নেয়া হয়।


যদিও এই দশ দিনের মধ্যেও বিতর্কে জড়িয়ে পড়ে হোর্হে সাম্পওয়ালির শিষ্যরা। আর্জেন্টাইন সংবাদমাধ্যগুলো দাবি করে, বার্সেলোনায় অনুশীলন শিবিরের মাঝে প্লেয়ারদের অনেক ফাঁকা সময় দেয়া হলেও একবারের জন্যও করা হয়নি কোনও সংবাদিক সম্মেলন। 


শুধু বার্সেলোনাতেই নয়, ইসরায়েলের বিপক্ষে মেসিদের একটি প্রস্তুতি ম্যাচ কেন্দ্র করে ছড়ায় বিতর্ক। পরে ইসরায়েলের বিরুদ্ধে সেই প্রীতি ম্যাচটি বাতিল করে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। 


শুরু থেকেই এই ম্যাচটি খেলার বিষয়ে অনিহা ছিলো কোচিং স্টাফদের। বিশ্বকাপের আগে এত দূরে গিয়ে ম্যাচ খেলার ধকল নিয়ে চিন্তা ছিল তাদের। ফলে ম্যাচ বাতিল হলেও বিশেষ কোনও ক্ষতি হয়নি মেসির দলের। 


গেলো মার্চ মাসে বিশ্বকাপের জন্য নতুন স্ট্রাটেজির নিয়ে আসেন কোচ সাম্পাওলি। ২-৩-৩-২ ছকে তিনি সাজান নিজের দলকে কিন্তু স্পেনের বিরুদ্ধে এই ছকেই লজ্জার হারের মুখ দেখতে হয় লাতিন আমেরিকার দেশটিকে। 


মাদ্রিদে ৬-১ গোলে হেরে যায় মেসিবিহীন আর্জেন্টিনা। চোটের কারণে ওই ম্যাচে খেলতে পারেননি দলের প্রধান ফুটবলার। কিন্তু গ্যালারি থেকেই বড় হারের লজ্জার যন্ত্রণার মুখে এই ম্যাচ দেখতে হয় সময়ের সেরা তারকাকে। 


বার্সায় মেসিদের অধিকাংশ ট্রেনিংই ছিল ক্লোজ ডোর। মাত্র ১৫ মিনিট গণমাধ্যমের জন্য সময় দেয়া হতো। যদিও এই শিবিরের মধ্যেই অ্যাটাকিং মিডফিল্ডার ম্যানুয়েল ল্যানজিনি চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যান। 


ওয়েস্টহ্যামের এই তারকার পরিবর্তে বিশ্বকাপের দলে আনা হয় রিভারপ্লেটের অ্যাঞ্জো পিরেজকে।


এমঅার

Print