ইরাকে ব্যালট পেপার গুদামে আগুন

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ জুন, ২০১৮ ১৫:৫৬:৩৭
#

ইরাকের রাজধানী বাগদাদে ব্যালট পেপার জমা রাখার সবচেয়ে বড় গুদামঘরে আগুন লেগেছে।


দেশটিতে গত মাসে হওয়া নির্বাচনের ব্যালট- বাক্সগুলো ওই গুদামে জমা রাখা হয়েছিল।


প্রেসিডেন্ট হায়দার আল-আবাদি বলেছেন, এই অগ্নিসংযোগ ইরাকের গণতান্ত্রিক প্রক্রিয়া নষ্ট করার ষড়যন্ত্রের একটি অংশ। তার মন্তব্য থেকে এমন ইঙ্গিত পাওয়া যায় যে এই অগ্নিকাণ্ড ইচ্ছাকৃত। এ খবর দিয়েছে আল জাজিরা।

আবাদিকে উদ্ধৃত করে খবরে বলা হয়, নির্বাচনের গুদামঘর পুড়িয়ে দেয়া এই জাতি ও এর গণতন্ত্রের ক্ষতি করার একটি ষড়যন্ত্র।


তিনি আরো বলেন, এই জাতি ও এর নাগরিকদের নিরাপত্তা হুমকির মুখে ফেলে এমন ব্যক্তিদের শক্ত হাতে প্রতিহত করতে আমরা সকল প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।

ইরাকে গত মাসের ১২ তারিখ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে শিয়া নেতা মুকতাদা আল সদর- নেতৃত্বাধীন জোট বিজয়ী হয়। তবে নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ ওঠলে গত বুধবার দেশটির পার্লামেন্টে পুনরায় নির্বাচনের ১ কোটি ১০ লাখ ভোট গণনার প্রস্তাব পাস হয়।

গুদামঘরটিতে কি কারণে আগুন লেগেছে বা অগ্নিকাণ্ডে ব্যালট পেপার পুড়ে গেছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। বাগদাদের প্রাদেশিক পরিষদের সদস্য মোহাম্মদ আল-রাবেই বলেন, আমি আপনাকে এটা বলতে পারি যে সকল ব্যালট-বক্স ও পেপার পুড়ে গেছে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, আগুনে কয়েকটি নথিপত্র ও যন্ত্রপাতি ধ্বংস হয়ে গেছে। তবে আগুন যাতে ব্যালট-বক্স পর্যন্ত না ছড়াতে পারে সে চেষ্টা চালাচ্ছেন দমকল কর্মীরা।

এদিকে মেজর জেনারেল সাদ মান বলেন, ওই এলাকায় চারটি গুদামঘর রয়েছে। এর মধ্যে একটিতে আগুন লেগেছে। এটিতে কিছু নথিপত্র ও ইলেকট্রনিক যন্ত্রপাতি ছিল।

তিনি বলেন, এটা সম্ভব যে সেখানে কিছু ব্যালট-বক্সও ছিল। তবে বেশিরভাগ গুরুত্বপূর্ণ ব্যালট-বক্সই বাকি তিনটি গুদামঘরে ছিল।


 


জেড

Print