১৬ বছর পর বিশ্বকাপে স্বপ্নের জয় রাশিয়ার   

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৫ জুন, ২০১৮ ০৪:৪১:০৬
#

অবশেষে অপেক্ষার প্রহর শেষ। পর্দা উঠলো ২০১৮ সালের বিশ্বকাপের ২১তম আসরের। প্রথমম্যাচে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সৌদি আরবের বিপক্ষে বড় জয় পেয়েছে আয়োজক দেশ রাশিয়া।


উদ্বোধনী দিনে জাতীয় স্টেডিয়ামে থাকা হাজারো দর্শককে হতাশ করেনি স্বাগতিকরা। মধ্যপ্রাচ্যের দেশটির বিপক্ষে ৫-০ গোলে জয় পেয়েছে স্বাগতিকরা।


আগামী একমাস ধরে চলবে ৮টি গ্রুপে থাকা ৩২ দলের জমজমাট ফুটবল যুদ্ধ। ‘এ’গ্রুপের ম্যাচে আজ (বৃহস্পতিবার) জয় নিয়ে এগিয়ে গেলো রাশিয়া।


গ্রুপের অপর দুই প্রতিপক্ষ মিশর ও উরুগুয়ে শুক্রবার (১৫ জুন) সন্ধ্যা ৬টায় মাঠে নামবে রাশিয়া। 



সবশেষ ২০০২ সালের বিশ্বকাপে জয় পেয়েছিল রাশিয়ানরা। এরপর ২০০৬ ও ২০১০ সালের বিশ্বকাপের বাচাই পর্ব পার করতেই পারেনি ইউরোপের দেশটি। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও একটি ম্যাচেও জয় পায়নি দলটি। 



১৬ বছর আগে জাপানের কবে উইং স্টেডিয়ামে তিউনিশিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পায় রুশরা। 


এদিন রাশিয়ার হয়ে দু’টি গোল করেন- ডেনিশ চেরিশেভ (৪৩, ৯০+১)। এছাড়া, একটি করে গোল করেছেন- ইউরি গাজিনস্কি (১২), আর্টেম ডিউবা (৭১) ও আলেক্সান্দর গোলোভিন (৯০+৪)।



সৌদি আরব একাদশ: আব্দুল্লাহ আল-মায়ুফ, আলবুরাক, ইয়াসের আল-শাহরানি, ওসামা হাওজাভি, ওমর হাওজাভি, তাইসির আল-জসিম, সালমান আল-ফারাজ, আব্দুল্লাহ ওতায়েফ, সালেম আল-দাওসারি, ইয়াহইয়া আল-শেহরি ও মোহাম্মাদ আল-সাহলাভি।


রাশিয়া একাদশ: ইগোর আকিনফিভ, ফার্নান্দেজ, ইলিয়া কুতেপভ, সার্জেই ইগনাশেভিক, আলেকজান্ডার গলোভিন, রোমান জবনিন, আলেকজান্ডার সামেদভ, অ্যালান জাগোয়েভ, গাজিন্সকি, ইউরি ঝিরকভ ও ফেদর সমলভ।



বিড়ালের ভবিষ্যৎ বাণী, জিতবে রাশিয়া


বিড়াল করলো ভবিষ্যৎ বাণী প্রথম ম্যাচে জিতবে স্বাগতিক রাশিয়া।


আজ (বৃহস্পতিবার) সৌদি আরবের সঙ্গে খেলায় জিতলে ঘুচবে শেষ আট মাসে না জেতা রাশিয়ার জয়খরা।



ভবিষ্যৎ বাণী করা বিড়াল অ্যাকিলিসে ভাগ্যবদল হয় কীনা তা দেখার পালা। অ্যাকিলিস হচ্ছে একটি ধবধবে সাদা বধির বিড়াল। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের একটি জাদুঘর থাকে সে।


গত বছর এই বিড়ালের করা রাশিয়ায় কনফেডারেশনস কাপে একটা বাদে সব ম্যাচেই তার ভবিষ্যদ্বাণী মিলেছিল।


অ্যাকিলিসের সামনে দু’টি রাশিয়া ও সৌদি আরবের পতাকাসহ খাবারের বাটি রাখা হয়েছিল। অ্যাকিলিস রাশিয়ার পতাকা দেয়া বাটি বেছে নেয়।


এমবি     

Print