জাতীয় অধ্যাপক হলেন তিন শিক্ষাবিদ

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
২০ জুন, ২০১৮ ০১:২৮:৪৭
#

জাতীয় অধ্যাপক পদে পাঁচ বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে তিনজন বিশিষ্ট শিক্ষাবিদকে।


নতুন নিয়োগপ্রাপ্ত তিন শিক্ষাবিদ হচ্ছেন প্রফেসর এমেরিটাস ও উপদেষ্টা বাংলা অধ্যয়ন কেন্দ্র ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, অধ্যাপক ড. রফিকুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েটে) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অপক ড. জামিলুর রেজা চৌধুরী।


মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারী করা প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানানো হয়েছে। জাতীয় অধ্যাপক (নিয়োগ, শর্তাবলী ও সুবিধা) সিদ্ধান্তমালা ১৯৮১ (সংশোধিত) অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় জাতীয় অধ্যাপক নিয়োগে বাছাই করে থাকেন। উক্ত নিয়োগ কমিটির সভাপতি হচ্ছে পদাধিকার বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।


কমিটির অপর সদস্যরা হচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর অধ্যাপক মো. আখতারুজ্জামান। কমিটির সিদ্ধান্ত ও মনোনয়ন অনুযায়ী প্রধানমন্ত্রীর সুপারিশে রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়ে থাকেন।


গত ৩ জুন সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় অধ্যাপক নির্বাচনী কমিটির সভায় অধ্যাপক পদে নিয়োগ দিতে উক্ত তিনজনের নাম সুপারিশ করা হয়। নির্বাচিত শিক্ষাবিদদের প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতি তাদের জাতীয় অধ্যাপক পদে নিয়োগ দিলেন এবং গতকাল শিক্ষা মন্ত্রণালয় এ নিয়োগের প্রজ্ঞাপন জারি করল।


জাতীয় অধ্যাপক হিসেবে যারা নিয়োগ পান তারা সরকারের দেয়া নির্ধারিত হারে সম্মানি ভাতা পেয়ে থাকেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে তারা এ ভাতা পাবেন।


এসএম

Print