নাইজেরিয়ায় খ্রিস্টান ও মুসলিমদের মধ্যে সংঘর্ষ, নিহত ৮৬

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৫ জুন, ২০১৮ ১৫:৪৮:৩৫
#

নাইজেরিয়ায় আধিবাসী খ্রিস্টান কৃষক ও মুসলিম পশুপালক সম্প্রদায়ের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে এ পর্যন্ত ৮৬ জন নিহত হয়েছে।


বিশেষত নাইজেরিয়ায় উত্তরাঞ্চলে পেশায় পশুপালক হিসেবে বসবাসকৃত মুসলিম সম্প্রদায় ও দক্ষিণাঞ্চলীয় কৃষক খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে এ সংঘর্ষ ঘটে। সংঘর্ষে বহু হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে প্লাটু রাজ্যের পুলিশ। এর পরিমাণ এখন পর্যন্ত সঠিক করে বলা যাচ্ছে না বলেও জানায় তারা।


এ নিয়ে ঐ রাজ্যের তিনটি অংশে কারফিউ জারি করা হয়েছে।


নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদু বিহারী এই অপ্রত্যাশিত হত্যাকাণ্ড (যেখানে প্রায়ই মুসলিম পশুপালক ও খ্রিষ্টান কৃষক রয়েছে) গভীর শোক প্রকাশ করে সবাইকে শান্ত থাকার আহবান জানিয়েছেন।


পাশাপাশি তিনি এই হত্যাকাণ্ডের পিছনে যারা দায়ী তাদেরকে অতি শীঘ্রই বিচারের আওতায় নিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করেন এবং এর পরবর্তী যেকোন সহিংসতা মোকাবেলায় পুলিশকে কঠোর পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দেন।


সরকার এবং প্লাটু রাজ্যের পুলিশ হত্যাকাণ্ডের সঠিক পরিসংখ্যান না জানালেও নিহতের সংখ্যা বাড়ার সম্ভাবনা প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে। এতে ৬ জন আহত এবং প্রায় ৫০টি ঘরবাড়ি ধ্বংস হয়েছে বলে জানানো হয়।


এই অঞ্চলে মুসলিমদের সাথে খৃস্টানদের প্রায়ই সংঘর্ষ হয়। যেটা সরকার থেকে কোনো ভাবে্ই নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না বলে এর পরিমাণ ক্রমান্বয়ে বাড়তে শুরু করেছে। যেটা বর্তমানে নাইজেরিয়ার নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।


নাইজেরিয়ার নিরাপত্তার জন্য আরেকটি বড় হুমকি হচ্ছে বোকো হারাম জঙ্গি গোষ্ঠি যারা ২০০৯ সাল থেকে এ পর্যন্ত প্রায় ২০ হাজার লোক হত্যা করে।


জেড

Print