বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানী রপ্তানী বাণিজ্য বন্ধ

বেনাপোল করেসপন্ডেন্ট
টাইম নিউজ বিডি,
২৭ জুন, ২০১৮ ০০:৫৩:১১
#

বেনাপোল বন্দরের লিংক রোডে সোমবার রাতে অগ্নিকান্ডের ঘটনায় আজ মঙ্গলবার সকাল থেকে বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দু’ দেশের মধ্যে আমদানী রপ্তানী বন্ধ করে দিয়েছে ভারতীয় শ্রমিক সংগঠন। তারা তিন দফা দাবী আদায়ের লক্ষে এ আন্দোলনের ডাক দিয়েছেন।


ভারতের ফেডারেশন অব ওয়েষ্ট বেঙ্গল ট্রাক অপারেটর এসোসিয়েশনের যুগ্ম সাধারন সম্পাদক দিলীপ দাস বলেন, বেনাপোল বন্দরের নানা অনিয়ম, আনসার সদস্যদের লাগামহীন চাঁদাবাজী বন্ধ করতে হবে। রপ্তানীকৃত একটি পন্য বাহী ট্রাক ভারত থেকে বাংলাদেশে বন্দরে  প্রবেশের ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে মালামাল ট্রাক থেকে নামানোর নিয়ম থাকলেও বেনাপোল বন্দর কর্তৃপক্ষ নানা অজু হাত দেখিয়ে পন্য খালাস না করে এসব পন্য বাহী ট্রাক ১৫/২০ দিন আটকিয়ে রাখেন। ৪৮ ঘন্টার মধ্যে ট্রাক থেকে পন্য খালাস করে খালি ট্রাক ফেরত দিতে হবে।


বেনাপোল বন্দরে বিভিন্ন সময়ে আগুনে পুড়ে যাওয়া ভারতীয় ট্রাক ফেরত পাওয়াসহ ৩ দফা দাবী পুরণ না হওয়া পর্যন্ত আমরা আমদানী-রপ্তানী বাণিজ্য বন্ধ রেখেছি।


এদিকে আমদানী রপ্তানী বন্ধ থাকলেও দু’ দেশের মধ্যে যাত্রী চলাচল রয়েছে স্বাভাবিক।


সোমবার রাত ১১টার দিকে আমদানী কৃত ব্লিচিং পাউডার বোঝাই একটি ভারতীয় ট্রাক বাংলাদেশে প্রবেশের পর লিংক রোড দিয়ে টার্মিনালে যাচ্ছিল। চলন্ত অবস্থায় হঠাৎ করে গাড়ীতে আগুন ধরে পন্য সহ গাড়ীটি আগুনে ভষ্মিভুত হয়ে যায়। ভারতীয় ক্ষতিগ্রস্থ ট্রাকটির নং- নি-৬১-৮৪৭৭.


চলতি মাসেই বেনাপোল বন্দরে দু’টি অগ্নিকান্ডের ঘটনা ঘটলো। গত ৩ জুন ভোরে এ বন্দরের ভারতীয় ট্রাক টার্মিনালে আগুন লেগে আমদানি পন্যবাহি ৭টি ট্রাক পুড়ে যায়।


শেখ নাসির উদ্দিন/এসএম

Print