ইরানের সঙ্গে ভারতের সম্পর্ক পুনর্বিবেচনা করতে বলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৯ জুন, ২০১৮ ১৬:৪৩:৩৮
#

ইরানের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার জন্য ভারতকে নতুন করে চিন্তা করতে বলেছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেলি।


আজ শুক্রবার বিদেশী গণমাধ্যম এনডিটিভি বলেন, চীনের পর ভারতই ইরান থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করে। দুই দিনের ভারত সফরে এসে নিকি হেলি বলেন, গত বুধবার তাঁর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে। এতে ইরান থেকে তেল আমদানি থেকে সরে আসা নিয়ে কথা হয়েছে।


এনডিটিভিকে নিকি হেলি বলেন, ‘আমাদের আবারও ভাবতে হবে, আমরা কার সঙ্গে ব্যবসা করব। আমার মনে হয়, বন্ধু হিসেবে ভারতেরও ভাবা উচিত এই দেশটির (ইরান) সঙ্গে তারা ব্যবসা অব্যাহত রাখবে কি না। আর হ্যাঁ, আমার সঙ্গে প্রধানমন্ত্রী মোদির গঠনমূলক আলোচনা হয়েছে। এটা ইতিবাচক আলোচনা।


২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির চুক্তি হয়, যাতে ইরানের পরমাণু কর্মসূচিসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত ছিল। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর পূর্বসূরি বারাক ওবামার সিদ্ধান্ত থেকে সরে আসেন। তিনি ইরানের সঙ্গে চুক্তি প্রত্যাহার করে নেন এবং দেশটির ওপর আবার নিষেধাজ্ঞা আরোপ করেন। একই সঙ্গে ইরান থেকে তেল আমদানি না করতে অন্যান্য দেশকে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র। তবে ট্রাম্পের এ সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি ইউরোপের অন্যান্য দেশের নেতারা।


হেলি বলেন, ‘আমার মনে হয়, ভারতের ভবিষ্যতের জন্য, সম্পদের ভবিষ্যতের জন্য ইরানের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার জন্য আমরা তাদের উৎসাহ দিচ্ছি।

Print