ইউসুফ আল কারজাভির মেয়ে ও জামাতাকে মুক্তির দাবি জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৪ জুলাই, ২০১৮ ১৭:২৬:৩১
#

মিসরে বিনাবিচারে আটক বিশ্বখ্যাত মুসলিম পণ্ডিত ইউসুফ আল কারজাভির মেয়ে ও জামাতাকে মুক্তির দাবি জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কার্যালয়।


ওলা আল কারজাভি ও তার স্বামীকে কোনো আনুষ্ঠানিক অভিযোগ ছাড়াই গত ৩০ জুন থেকে আটক রেখেছে মিসর সরকার। তার বাবা ইউসুফ আল কারজাভি বর্তমানে কাতারে নির্বাসিত রয়েছেন।-খবর আলজাজিরা অনলাইনের।


মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাতিসংঘ মানবাধিকার কার্যালয়ের মুখপাত্র লিজ থ্রোসেল বলেন, আমরা জানি যে ওলা কারজাভির স্বাস্থ্য ভেঙে পড়েছে এবং ক্রমে তা অবনতির দিকে যাচ্ছে।


তিনি বলেন, কর্তৃপক্ষের কাছে আমাদের অনুরোধ- যাতে তার স্বাস্থ্য, শারীরিক ও মানসিক অবস্থার প্রতি সম্মান দেখানো হয়।


জাতিসংঘ মানবাধিকার কার্যালয় জানায়, মিসরের সবচেয়ে নিকৃষ্ট কারাগারে ওলা আল কারজাভিকে নিঃসঙ্গ কারাবাসে আটক রাখা হয়েছে। আলাদা আরেকটি কারাগারে তার স্বামী হোসাম খালাফকেও একইভাবে আটকে রাখা হয়।


জাতিসংঘ কার্যালয় জানায়, আমরা দেশটির কর্তৃপক্ষের কাছে অন্যায়ভাবে আটক এই দম্পতির মুক্তি দাবি করছি।


গত জুনে জাতিসংঘ সংশ্লিষ্ট একটি সংস্থা জানিয়েছে, ওলা কারজাভি ও তার স্বামীকে অন্যায়ভাবে আটক রাখা হয়েছে। তাকে দীর্ঘ নিঃসঙ্গ কারাবাসে রাখার মাধ্যমে তার প্রতি নির্যাতন, নৃশংসতা ও অমানবিক আচরণ বাড়ছে এবং তার চিকিৎসার অধিকারকে খর্ব করা হচ্ছে।


কায়রো সরকার দাবি করছে, ওলা কারজাভি ও হোসাম খালাফ দেশটিতে নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডের সঙ্গে জড়িত। তবে পরিবারটি এ অভিযোগ অস্বীকার করেছে।

Print