ইরানের পক্ষ থেকে তালেবান প্রশিক্ষণ দেয়ার প্রমাণ নেই: রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৬ জুলাই, ২০১৮ ১৫:১২:৫৪
#

ইরান আফগানিস্তানের তালেবানকে প্রশিক্ষণ দিচ্ছে বলে ব্রিটিশ দৈনিক টাইমস যে দাবি করেছে। তাঁর প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছে, ইরানের পক্ষ থেকে তালেবানকে প্রশিক্ষণ দেয়ার কোনো দলিল বা প্রমাণ নেই।


রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার (০৫ জুলাই) রাতে মস্কোয় এক সংবাদ সম্মেলনে একথা জানান। তিনি বলেন, পশ্চিমা গণমাধ্যমের পক্ষ থেকে তালেবানকে প্রশিক্ষণ দেয়া সংক্রান্ত ভিত্তিহীন খবর প্রকাশের ঘটনা এই প্রথম নয়।


এখন পর্যন্ত এসব গণমাধ্যম তাদের দাবির পক্ষে কোনো দলিল বা প্রমাণ উপস্থাপন করতে পারেনি বলে উল্লেখ করেন জাখারোভা। তিনি বলেন, এ ধরনের অভিযোগ শুধু ইরানের বিরুদ্ধে নয় এর আগে রাশিয়াসহ আরো কিছু দেশের বিরুদ্ধে উত্থাপন করা হয়েছে।


রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ব্রিটেন এ ধরনের ভেল্কিবাজি দেখিয়ে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর পরাজয়কে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। তিনি আরো বলেন, এ ধরনের অভিযোগ আফগান সংকট সমাধানের প্রকৃত প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করবে।


সম্প্রতি ব্রিটিশ দৈনিক টাইমস দাবি করেছিল, ইরানের মাটিতে আফগানিস্তানের তালেবান জঙ্গিদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বুধবার কাবুলের ইরান দূতাবাস এ খবরকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করে।


ওই দূতাবাস এক বিবৃতিতে জানায়, ইরান ও আফগানিস্তানের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট করা এবং আফগান জনগণের মধ্যে ইরান বিদ্বেষ ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এই অবাস্তব ও প্রমাণ অযোগ্য দাবি করেছে ব্রিটিশ পত্রিকা।


বিবৃতিতে আরো বলা হয়, প্রতিবেশী দেশ আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সাহায্য করার প্রতিশ্রুতিতে অটল রয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।


এমবি  

Print