ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে ফ্রান্স-বেলজিয়াম

স্পের্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ জুলাই, ২০১৮ ০৫:২৮:৫৬
#

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াই শুরু হয়ে গেছে। আর প্রথম সেমিফাইনালে লড়ছে ফ্রান্স ও বেলজিয়াম। 






এমন ম্যাচে শক্তিশালী একাদশ নামিয়েছে দু’দল। উভয় দলের একাদশে এসেছে একটি করে পরিবর্তন। নিষেধাজ্ঞা কাটিয়ে ফ্রেঞ্চ একাদশে ফিরেছেন মাতুইদি। আর নিষেধাজ্ঞার খড়গে বেলজিয়াম একাদশে নেই মিউনিয়া। তার পরিবর্তে সুযোগ পেয়েছেন মুসা ডেম্বেলে। 


ফুটবল ইতিহাসে অন্যতম পুরনো দ্বৈরথ ফ্রান্স-বেলজিয়াম লড়াই। এর আগে ৭৩বার মুখোমুখি হয় ইউরোপীয় পড়শী দেশ দু’টি। জয়ে এগিয়ে বেলজিয়াম। ৩০ ম্যাচে জয় লাভ করেছে রেড ডেভিলরা। আর ২৪ ম্যাচ জয় পেয়েছে ফ্রান্স। বাকি ১৯ ম্যাচ থেকেছে অমীমাংসিত।



সেই ১৯০৪ সাল থেকে লড়ে আসছে ফ্রান্স-বেলজিয়াম। শতাব্দী প্রাচীন লড়াই হলেও বিশ্বকাপে মাত্র দুবার মুখোমুখি হয়েছে তারা। প্রতিবারই জিতেছে ফরাসিরা। ১৯৩৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডে বেলজিয়ানদের ৩-১ গোলে হারায় ফ্রান্স। আর ১৯৮৬ বিশ্বকাপে তাদের ৪-২ গোলে হারিয়ে তৃতীয় হয় ’৯৮ চ্যাম্পিয়নরা।


বেলজিয়াম একাদশ: থিবাত কর্তোয়া (গোলরক্ষক), ভিনসেন্ট কম্পানি, ইয়ান ভার্টোঙ্গেন, টবি অ্যালডারউইয়ারল্ড, অ্যাক্সেল উইটজেল, কেভিন ডি ব্রুয়েন, ম্যারুয়েন ফেলাইনি, মুসা ডেম্বেলে, রোমেলু লুকাকু, এডেন হ্যাজার্ড ও নাসের চ্যাডলি।


ফ্রান্স একাদশ: হুগো লরিস (গোলরক্ষক, অধিনায়ক), স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকাস হার্নান্দেজ, বেনজামিন পাভার্ড, আঁতোয়া গ্রিজম্যান, এনগোলা কন্তে, পল পগবা, অলিভিয়ের জিরু, মাতুইদি ও কিলিয়ান এমবাপ্পে।


এমবি   

Print