তাজমহল বন্ধ করে দেয়ার হুমকি!

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১২ জুলাই, ২০১৮ ০০:২৯:২১
#

সম্রাট শাহজাহানের অনুপম ভালোবাসার নিদর্শন তাজমহল। ভারতের আগ্রায় অবস্থিত ঐতিহাসিক এই স্থাপনা সারা বিশ্বে পরিচিত। কিন্তু দুনিয়ার সপ্তম আশ্চর্যের এই শুভ্র স্মৃতিসৌধের রক্ষণাবেক্ষণ নিয়ে ক্ষোভ প্রকাশ করে তা বন্ধ করে দেয়ার হমকি দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। খবর এবেলার


ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদন অনুযায়ী, বুধবার এক শুনানিতে সুপ্রিমকোর্ট অত্যন্ত ক্ষোভ প্রকাশ করে এমনটাই ঘোষণা করে। পাশাপাশি আদালত এও বলেছে, আগামী ৩১ জুলাইয়ের পর থেকে প্রতিদিন এই মামলার শুনানি হবে।


তাজের রক্ষণাবেক্ষণ নিয়ে একটি পিটিশন জমা পড়েছিল সুপ্রিমকোর্টে। পরিবেশ দূষণের ফলে শ্বেতশুভ্র তাজে হলদেভাব দেখা যায় বেশ কয়েক বছর আগেই। বর্তমানে এতে সবুজ ও লালচে রঙের প্রলেপ পড়েছে।


সর্বোচ্চ আদালত এ নিয়ে স্বাভাবিকভাবেই বিরক্তি প্রকাশ করেছে। বিচারপতিদের মতে, তাজমহল দর্শনে দেশে যে সংখ্যায় বিদেশি পর্যটক আসে, তাতে দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হতে বাধ্য। আর তাকেই কিনা অবহেলা করছে উত্তরপ্রদেশ সরকার।


তাজের গুরুত্ব বোঝাতে, প্যারিসের আইফেল টাওয়ারকে একটি সামান্য টিভি টাওয়ারের সঙ্গে তুলনা করে সর্বোচ্চ আদালত। বিচারপতিরা বলেন, আইফেল টাওয়ার দেখতে আট কোটি পর্যটক যায় প্যারিসে। সে তুলনায় তাজমহল দর্শনে এই সংখ্যা আরও অনেক বেশি হওয়া উচিত।


এমআর

Print