ক্রোয়েশিয়া’কে ৪ গোল দিলো ফ্রান্স

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৬ জুলাই, ২০১৮ ০৩:০৯:১২
#

রাশিয়া বিশ্বকাপে শিরোপার লড়াই জমে উঠেছে। ১২ বছর পর বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স আর প্রথমবার ফাইনালে উঠে ক্রোয়েশিয়া কেউ কাউকে ছাড় দিচ্ছেনা।


আক্রমণ-পাল্টা আক্রমণে প্রথমে এগিয়ে গিয়েছিল ফরাসিরা। পরক্ষণেই সমতায় ফেরে ক্রোয়াটরা। ফের এগিয়ে যায় ৯৮ চ্যাম্পিয়নরা।


শেষ পর্যন্ত ৪-২ গোলে এগিয়ে গেছে ফ্রান্স।


শিরোপার লড়াইয়ে আজ (১৫ জুলাই) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে নামে ফ্রান্স-ক্রোয়েশিয়া। ফাইনালের মঞ্চে ১৮ মিনিটেই ক্রোয়েশিয়ার বিপক্ষে এগিয়ে যায় ফ্রান্স। ডি বক্সের বাইরে থেকে গ্রিজম্যানের ফ্রি কিকে মানজুকিচের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। কিন্তু পিছিয়ে পড়ে আক্রমণের ধার আরো বাড়িয়ে দেয় ক্রোয়াটরা।


২১ মিনিটে ভিদার শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২৮ মিনিটে ডি বক্সের বাইরে পেরেসিচকে ফাউল করে ফ্রি কিক পায় মদ্রিচ। মদ্রিচের নেওয়া ফ্রি কিক থেকে ভিদার ক্রসে বা-পায়ের দুর্দান্ত শটে গোল করে ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান ইভান পেরেসিচ।



গোল খেয়েও কি বসে থাকার পাত্র ফ্রান্স? ফেবারিটের তকমা লাগানো ফ্রান্স ৩৫ মিনিটে কর্নার থেকে আক্রমণ করলে ইভান পেরেসিচের হাতে বল লাগলেও রেফারি এড়িয়ে যান। কিন্তু ভিএআরের মাধ্যমে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন।


ফাইনালের মঞ্চেও ভিএআর নির্ধারক হয়ে দাড়ালো। স্পট কিক থেকে টুর্নামেন্টে নিজের ৪র্থ গোলটি করে ফ্রান্সকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন অ্যান্তনিও গ্রিজম্যান। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রান্স।


মস্কোর লুঝনিকিতে ফাইনালে লড়াই করছে ফ্রান্স-ক্রোয়েশিয়া। সেই মহারণে দু’দলের একাদশ থাকছে অপরিবর্তিত।


শিরোপা নির্ধারণী ম্যাচে ৪-৩-৩ ফরমেশনে ফ্রান্স একাদশ সাজিয়েছেন দিদিয়ের দেশম। একই ফরমেশনে দল খেলাচ্ছেন ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচও।


এখন পর্যন্ত ৫বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-ক্রোয়েশিয়া। দু’দলের লড়াইয়ে কখনো হারেনি ফরাসিরা। ক্রোয়াটদের বিপক্ষে ৩ জয়ের বিপরীতে তাদের ড্র ২।


বিশ্বকাপে এর আগে একবার মুখোমুখি হয় ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ১৯৯৮ বিশ্বকাপে, সেবার ফরাসিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ক্রোয়াটদের। অর্থাৎ প্রতিশোধের হাতছানি মড্রিচদের সামনে।


রাশিয়া বিশ্বকাপ-২০১৮ ফাইনালে ফ্রান্স ও ক্রোয়েশিয়া একাদশ 


ফ্রান্স একাদশ: ‍উগো লরি, বেঞ্জামিন পাভার্দ, রাফায়েল ভারান, স্যামুয়েল উমতিতি, হের্নান্দেস, গোলো কঁতে, পল পগবা, কাইলিয়ান এমবাপে, আন্তোয়ান গ্রিয়েজমান, ব্লেইস মাতুইদি ও অলিভিয়ের জিরুদ।


ক্রোয়েশিয়া একাদশ: দানিয়েল সুবাসিচ, ভ্রাসালকো, দেহান লভরেন, দোমাগাজো ভিদা, ইভান স্ত্রিনিচ, ব্রোজোভিচ, ইভান রাকিতিচ, লুকা মদরিচ, ইভান পেরিশিচ, আন্তে রেবিচ ও মারিও মানজুকিচ। 


মুস্তাঈন 

Print