আরেক রুশ নারীর ওপর গুপ্তচরবৃত্তির অভিযোগ যুক্তরাষ্ট্রের | timenewsbd.com

আরেক রুশ নারীর ওপর গুপ্তচরবৃত্তির অভিযোগ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৮ জুলাই, ২০১৮ ১৫:৫৪:৩৪
#

২৯ বছর বয়সী এক রুশ নারীর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তার নাম মারিয়া বুটিনা। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তিনি রাশিয়ান সরকারের গুপ্তচর হিসেবে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক দলগুলোতে অনুপ্রবেশ করে কাজ করছিলেন।


এর আগে আনা চাপম্যান নামের অপর এক রুশ যুবতীকে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত করেছিল যুক্তরাষ্ট্র। খবর বিবিসির


যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর সূত্র ধরে জানা যায়, দেশটির রিপাবলিকান পার্টির সঙ্গে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত ওই তরুণী ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলেন। এছাড়া বন্দুক অধিকারের জন্য একজন আইনজীবী হিসেবে আত্মপ্রকাশ করেন।

বুটিনার বিরুদ্ধে আনীত অভিযোগ মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের সঙ্গে সম্পর্কিত নয়। বরং ক্রেমলিনের উচ্চ-পর্যায়ের কর্মকর্তার দিকনির্দেশনা অনুযায়ী কাজ করছেন তিনি।

এদিকে সোমবার এফবিআইয়ের বিশেষ এজেন্ট কেভিন হেলসন বলেছেন, রাশিয়ার আগ্রহে ব্যক্তিগত যোগাযোগের সূত্রে বুটিনা যুক্তরাষ্ট্রের রাজনীতিকে প্রভাবিত করার চেষ্টা করছেন। যা ‘ফরেন এজেন্ট রেজিস্ট্রেশন অ্যাক্টের’ পরিপন্থি।

এছাড়া রাশিয়ার সরকারের সঙ্গে একটি ব্যাংকিং চ্যানেল গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন বুটিনা। অবশ্য তার আইনজীবী রবার্ট ড্রিসকল সোমবার এক বিবৃতিতে বলেছেন, তার মক্কেল কোন ‘এজেন্ট নন’। তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে শিক্ষার্থী যিনি ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য এই ডিগ্রি ব্যবহার করতে চান।

বিবৃতিতে তিনি আরো বলেন, তার বিরুদ্ধে অভিযোগগুলো ‘অতিরঞ্জন’। যেখানে বুটিনার বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো নীতি বা আইনকে প্রভাবিত করার ইঙ্গিত নেই। ড্রিসকল বলেন, তার মক্কেলের বিরুদ্ধে অভিযোগের এক মাস আগে থেকে যুক্তরাষ্ট্রের সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে জড়িত আছেন।

উল্লেখ্য, মারিয়া বুটিনা সাইবেরিয়া থেকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে এসেছেন। যুক্তরাষ্ট্রের আসার পূর্বে ‘রাইট টু বিয়ার আর্মস’ নামে একটি গ্রুপ গঠন করেন।

গুপ্তচরের অভিযোগে বুটিনাকে গত রবিবার ওয়াশিংটন থেকে গ্রেফতার করা হয়। আজ বুধবার তার বিরুদ্ধে অভিযোগের শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে ডিপার্টমেন্ট অব জাস্টিজ এক বিবৃতিতে জানায়।


জেড


 

Print