চীনা সকল পণ্যে শুল্ক আরোপের হুমকি ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
২১ জুলাই, ২০১৮ ০১:৪৩:০৫
#

চীন থেকে আমদানিকৃত সকল পণ্যের ওপর শুল্ক আরোপ করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।


আজ (শুক্রবার) প্রকাশিত এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, প্রয়োজনে চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানিকৃত সকল পণ্যের ওপর শুল্ক আরোপ করতে ইচ্ছুক তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।  


খবরে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিএনবিসি টিভি চ্যানেলকে ওই সাক্ষাৎকার দেন ট্রাম্প। শুক্রবার (২০ জুলাই) তা টিভিতে প্রচার করা হয়। এতে তিনি বলেন, আমি ৫০০ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপরই শুল্ক আরোপ করতে প্রস্তুত।


প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র চীন থেকে ৫০৫.৫ বিলিয়ন ডলার মূল্যের বিভিন্ন পণ্য আমদানি করে। ট্রাম্প ৫০০ বলতে চীন থেকে আমদানিকৃত সকল পণ্যের কথা বুঝিয়েছেন।


আরও পড়ুন: দিল্লির গোলামি করতে বাংলাদেশ স্বাধীন হয়নি: গয়েশ্বর চন্দ্র রায়


                  ‘খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনো নির্বাচন হবে না’: মির্জা ফখরুল


সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আমি রাজনীতির খাতিরে এটা করছি না। বরং আমাদের দেশের স্বার্থ রক্ষার জন্য এটা করছি। দীর্ঘদিন ধরেই আমরা চীনের প্রতারণার শিকার হচ্ছি।



এর আগে, চলতি মাসের শুরুতে চীন থেকে আমদানিকৃত ৩৪ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর করেন ট্রাম্প। পাল্টা জবাবে চীনও আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। দেশটি বলেছে, যুক্তরাষ্ট্র বিশ্ব অর্থনীতির ইতিহাসে সবচেয়ে বড় বানিজ্য যুদ্ধ শুরু করতে চলেছে। চীন এর যথাযথ প্রতিশোধ নেবে।


সিএনবিসি’কে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প আরও বলেন, বাণিজ্য নীতিসহ বিভিন্ন বিষয়ে অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে অন্যায় সুবিধা নিচ্ছে।


চীনের উদ্দেশ্যে তিনি বলেন, আমি তাদের আতঙ্কিত করতে চাই না। আমি চাই, তারা আরো ভালো করুক। প্রেসিডেন্ট শি’কে আমি আসলেই অনেক পছন্দ করি। কিন্তু বিষয়টা খুবই অন্যায়। 


এমবি     

Print