১ঘন্টা বিলম্বে ছেড়েও ইলিশ খাওয়া হলো না ভারতীয় পাইলটের

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৮ আগস্ট, ২০১৮ ২২:০২:৩৩
#

বাংলাদেশ থেকে গোপনে বিমানে করে ইলিশ আনার এক চেষ্টা ব্যর্থ হয়েছে। ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার এক পাইলট এই কাজে যুক্ত ছিলেন। রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থার এই বিমানটি ঢাকা থেকে কলকাতা আসছিল।


অবশ্য ঢাকায় নিযুক্ত এয়ার ইন্ডিয়ার নিরাপত্তা কর্মকর্তাদের সতর্ক নজরদারির ফলেই আড়াই কিলোগ্রাম ওজনের সেই ইলিশটিকে বিমানে ওঠানো যায়নি। তবে এই কাজের জন্য বিমানটি একঘন্টা বিলম্বে ছেড়েছিল বলে বিমানের যাত্রীরা অভিযোগ করেছেন। ঘটনাটি ঘটেছে গত ৮ আগষ্ট।


টাইমস অব ইন্ডিয়া সুত্রে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ বিমানের পাইলটের কাছে উড়ান দেরীর জন্য জবাবদিহি চেয়েছেন। ঘটনার তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে, রাত সেয়া ৯টার এই ফ্লাইটটি যথাসময়েই ছাড়ার কথা ছিল। ৫৪ জন যাত্রীই বিমানে উঠে পড়েছিলেন। উঠেছিলেন বিমানের পাইলঠ ও ক্রুরাও। কিন্তু বিমান না ছেড়ে দাঁড় করিয়ে রাখা হয়েছিল। এজন্য কোনও ঘোষণাও দেওয়া হয়নি।  


জানা গেছে, বিমানসংস্থার স্থানীয় এক কর্মী একটি বাক্স বিমানে শেষ মুহূর্তে ওঠাতে নিয়ে গেলে বিমান সংস্থার নিরাপত্তা কর্মকর্তা আপত্তি করেন। তিনি জানতে চান, বাক্সটিতে কি রয়েছে। যখন বলা হয় যে বরফে ঢাকা ঢাকার একটি ইলিশ রয়েছে তখন নিরাপত্তা অফিসার তা বিমানে তুলতে দিতে অস্বীকার করেন। এনিয়ে পাইলটের সঙ্গে কথা কাটাকাটিও হয়।


নিরাপত্তা কর্মকর্তা জানান, যেহেতু বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি নিষিদ্ধ, তাই কোনও লাইসেন্স ছাড়া এই ইলিশকে তিনি বিমানে পাঠাতে পারবেন না।


তিনি আরও জানান, ভারতে ফল বা কাঁচা মাছ বিমানে নিয়ে যাওয়াও নিষিদ্ধ। শেষ পর্যন্ত আড়াই কেজির সাধের ইলিশকে ঢাকায় রেখেই পাইলটকে বিমান নিয়ে ফিরতে হয়েছে কলকাতায়।


এমবি    

Print