সমালোচনা করায় এবার গ্রেফতার হলো মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২১ আগস্ট, ২০১৮ ১৫:০৪:৫১
#

খারাপ কাজ বা গোনাহগারের বিষয়ে কথা বলতে গিয়ে সৌদি সরকারের সমালোচনা করায় মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম আল-তালিবকে গ্রেফতার করলো সৌদি আরব। 


এছাড়াও তার বিরুদ্ধে হজ সম্পর্কে কিছু প্রশ্নবিদ্ধ মন্তব্য করার অভিযোগ আনা হয়। যদিও টুইটে করা মন্তব্যগুলো তার কিনা সেটা যাচাই করা হয় নি।


২০১৭ সাল থেকে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান মানবাধিকারকর্মী, সাংবাদিক, ব্যবসায়ী ও আধুনিক মানসিকতা সম্পন্ন ইসলামি চিন্তাবিদদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান শুরু করেছেন।


গত সপ্তাহেই সৌদি আরবের কারাগারে নির্যাতনে মারা গেছেন প্রখ্যাত ইসলামি বিশেষজ্ঞ শেখ সুলেইমান ডয়েশ। ২০১৬ সালের এপ্রিলে তাকে গ্রেফতার করা হয়েছিল। তিনি যুবরাজের সমালোচনা করেছিলেন।


২০১৮ সালের মে মাস হতে এ পর্যন্ত বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ। এদের মধ্যে বেশিরভাগই নারী গাড়ি চালানোর অনুমতি ও পুরুষ অভিভাবকত্ব আইনের বিরুদ্ধে প্রচারণায় যুক্ত ছিলেন। মে মাসে কর্তৃপক্ষ নারী অধিকারকর্মী এমান আল-নাফজান, লুজাইন আল-হাতলুল, আজিজা আল-ইউসেফ, আয়শা আল-মানিয়ে, ইব্রাহিম মোদেইমাহ ও মোহাম্মদ আল-রাবেয়াকে গ্রেফতার করে।


কর্তৃপক্ষ জানায়, বিদেশি শক্তির সঙ্গে যোগসাজশ ও বিদেশি শত্রুদের আর্থিক সহযোগিতা দেওয়ার মতো সন্দেহজনক কর্মকাণ্ডের জন্য সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত চলাকালে আরও গ্রেফতার করা হতে পারে।


জেড

Print