মুদ্রা সংকট মোকাবেলায় তুরস্ক-কাতারের কেন্দ্রীয় ব্যাংকের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২১ আগস্ট, ২০১৮ ১৮:১৫:২২
#

মুদ্রা সংকট মোকাবেলা ও অর্থনৈতিক ভারসাম্য রক্ষার্থে পরস্পরকে সহযোগিতা করতে কাতার ও তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়েছে।


দ্বি-পাক্ষিক সহযোগিতা বৃদ্ধি ও মুদ্রা বিনিময়ের উদ্দেশ্যে দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের প্রধানদের মধ্যে শুক্রবার এ চুক্তি সম্পাদিত হয় বলে রোববার কাতারের কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে জানানো হয়। খবর: আলজাজিরা।


এতে বলা হয়, এ চুক্তির মাধ্যমে দুই দেশের বাণিজ্য সহায়তাও সহজতর হবে এবং উভয়পক্ষে নিজেদের রিজার্ভ সংরক্ষণে সহযোগিতা করতে পারবে।


চুক্তির প্রথম পর্যায়ে অর্থনৈতিক নিরাপত্তায় তিন বিলিয়ন ডলার তহবিল গঠন নিয়ে পারস্পরিকভাবে সম্মত হয়েছে দুই দেশ। যদিও এ চুক্তির আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তুরস্কের বাণিজ্যিক মার্কেটে এবং ব্যাংকে ১৫ ডলার বিলিয়ন বিনিয়োগ করার ঘোষণা দিয়েছিলেন।


অর্থ বিনিময়ের ক্ষেত্রে প্রথম পক্ষ একটি নির্দিষ্ট পরিমাণের বৈদেশিক অর্থ অপরপক্ষ থেকে ঋণ নেয়। একইসঙ্গে নিজস্ব মুদ্রায় সমপরিমাণ অর্থ ঋণ দেয় প্রথমপক্ষ।


মূলত কাতারের ওপর মধ্যপ্রাচ্যের সৌদি জোটের নিষেধাজ্ঞা ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার কারণে দেশটির অর্থনৈতিকভাবে কিছুটা সংকটময় পরিস্থিতি আছে। একইভাবে তুরস্কের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞার কারণে তুর্কি মুদ্রা লিরারও দরপতন ঘটেছে।


কাতারের সংকটের শুরু থেকে বরাবরই দেশটির পাশে ছিল তুরস্ক। এখন দুই দেশের অর্থনীতিকে সচল রাখতে উভয়পক্ষের কৌশলগত পদক্ষেপ বলে ধরে নেয়া হচ্ছে এ চুক্তিকে।

Print