কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ

কুমিল্লা করেসপন্ডেন্ট
টাইম নিউজ বিডি,
১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৩৪:২৫
#

কুমিল্লার চৌদ্দগ্রামে কভার্ডভ্যানে পেট্রোল বোমা নিক্ষেপের মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ করেছে আদালত।


আজ (১৩ সেপ্টেম্বর) জেলা ও দায়রা জজ কে.এম সামছুল আলম রাষ্টপক্ষ ও আসামিপক্ষের শুনানি শেষে এই আদেশ দেন।


খালেদা জিয়ার আইনজীবী কাইমুল হক রিংকু এই বিষয়টি নিশ্চিত করেন।


মামলার নথি থেকে জানা যায়, ২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার হায়দারপুলে একটি কভার্ড ভ্যানে পেট্টোল বোমা মেরে পুড়িয়ে দেওয়ার ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে থানায় বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৪২ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতায় হুকুমের অভিযোগ আনা হয়। 


২০১৫ সালে বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ চলাকালে কুমিল্লার দুটি ঘটনায় এই মামলাসহ দুই মামলায় আসামি হন খালেদা জিয়া।  


অপর মামলাটি হলো নৈশ কোচে পেট্রোল বোমা হামরায় আটজনকে পুড়িয়ে হত্যা। ওই মামলায় জামিনের শুনানি ছিল বুধবার (১২ সেপ্টেম্বর)। ওইদিন আদালত আগামী ২০ সেপ্টেম্বর পরবর্তী তারিখ নির্ধারণ করেছে।


এই দুটি মামলায় ২ বছর ১ মাস তদন্ত ও পুলিশসহ ৬২ জনের বক্তব্য গ্রহণ শেষে মামলার তদন্ত কর্মকর্তা চৌদ্দগ্রাম থানার এসআই মো. ইব্রাহিম গত বছরের ৬ মার্চ আদালতে অভিযোগপত্র দাখিল করেন।


আসামিপক্ষে কাইমুল হক রিংকু এবং রাষ্ট্রপক্ষে পিপি মোস্তাফিজুর রহমান শুনানিতে অংশ নেন।


উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ -এর বিচারক ড. আখতারুজ্জামান। একই সঙ্গে তার বড় ছেলে তারেক রহমানসহ ৫ আসামিকে ১০ বছরের কারাদণ্ড এবং প্রত্যেকের ২ কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করে রায় ঘোষণা করেন আদালত। 


রায়ের পর থেকেই একমাত্র বন্দ হিসেবে বেগম খালেদা জিয়া রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে সাজা ভোগ করছেন।    


এমবি  

Print