চাঁদপুরে ৫০০ বছরের পুরোনো সুলতানি আমলের মসজিদের সন্ধান (ভিডিও)

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৫ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৫২:৩৯
#

লাল ইটের নিখুঁত গাঁথুনিতে তৈরি এক গম্বুজ বিশিষ্ট সুলতানি আমলের মসজিদ এটি। ১৬ফুট দৈর্ঘ্য এবং ১৫ ফুট প্রস্থের এই মসজিদটিতে আছে চারটি ছোট মিম্বার ও একটি মেহরাব। এছাড়া প্রাচীন এই মসজিদে রয়েছে পবিত্র কোরআন শরীফ রাখার বেশ কয়েকটি খোপ। সম্প্রতি চাঁদপুর সদরের ছোট সুন্দর এলাকায় ঝোপঝাড় পরিষ্কার করতে গিয়ে সন্ধান মেলে এটির। পোড়া ইট, বালি, চুন, চুরকি দিয়ে নির্মিত মসজিদটির ইতোমধ্যেই খসে পড়েছে পলেস্তার।


মসজিদটি খুঁজে পেয়েছেন তিনি বলেন, সবকিছু আকৃতি মসজিদের। আরবি লেখা ছিল। এখন নেই সব খসে পড়ে গেছে। আসতে পরিষ্কার করেছি। এরপর দেখা গেছে, এটি মসজিদ।

প্রাচীন স্থাপত্য শৈলীতে নির্মিত এই মসজিদটি দেখতে প্রতিদিনই ভিড় করছেন বিভিন্ন স্থান থেকে আসা দর্শনার্থীরা। আর মসজিদটির সন্ধান পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন চাঁদপুর সদর রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন। তিনি বলেন, বিভিন্ন শ্রেণিপেশার লোকজন এখানে ভিড় করছেন এটি দেখার জন্য। এতো পুরাতন কৃত্তি পাওয়ায় আমরা এলাকাবাসী খুবই গর্ববোধ করতেছি। এই মসজিদ উদঘাটন হওয়ার দেখতে এসেছি। আমরা শুনেছি এটি ৫০০ বছরের সুলতানি আমলের। এবং এটি যত্ম করা খুবই প্রয়োজন।

প্রাচীন নিদর্শনের এ মসজিদটি সংরক্ষণে প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগিতায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসনের এই শীর্ষ কর্মকর্তা।

চাঁদপুর জেলা প্রশাসকের শওকত ওসমান বলেন, এটা সংরক্ষণের জন্য স্থানীয় জেলা প্রশাসনের পক্ষ থেকে সোলার প্যানেলসহ এর চারপাশে বাউন্ডারি দেওয়ার ব্যবস্থা করতেছি। এবং সেই সঙ্গে প্রত্নতত্ত্ব বিভাগের পুরাকীর্তি হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানাবো।
 
ধারণা করা হচ্ছে, ৫শ' বছর আগে সুলতানি আমলে এ এলাকায় ইসলাম ধর্ম প্রচার করতে এসে মসজিদটি নির্মাণ করেন ধর্ম প্রচারকারীরা।


এসএম


Print