মিয়ানমারের পরিস্থিতি ভয়াবহ: অস্ট্রেলিয়া

স্টাফ রির্পোটার
টাইম নিউজ বিডি,
০২ অক্টোবর, ২০১৮ ১৩:৫২:২৯
#

মিয়ানমারের রাখাইন, শান ও কাচিন রাজ্যে চলা পরিস্থিতিকে ‘ভয়াবহ’ হিসেবে আখ্যায়িত করেছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে দেশটি নিষ্ঠুরতার নিন্দা জানিয়েছে।


সোমবার ঢাকার অস্ট্রেলিয়ান হাইকমিশন জানায়, সম্প্রতি জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৯তম অধিবেশনে অস্ট্রেলিয়া দৃঢ় বক্তব্য দিয়েছে, যাতে মিয়ানমারের রাখাইন, শান ও কাচিন রাজ্যে চলা ভয়াবহ পরিস্থিতি তুলে ধরা হয়।


‘গুরুতর আন্তর্জাতিক অপরাধের জবাবদিহি আদায়ের জন্য একটি রেজুলেশনের প্রতিও আমরা সমর্থন জানিয়েছি,’ যোগ করা হয় হাইকমিশনের বার্তায়।


এতে আরো বলা হয়, অস্ট্রেলিয়া সিরিয়ায় চলমান মানবাধিকার লঙ্ঘনের কড়া সমালোচনা করেছে। সেই সঙ্গে বুরুন্ডি, উত্তর কোরিয়া, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, নিকারাগুয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, ভেনেজুয়েলা ও ইয়েমেনে চলমান পরিস্থিতির জন্য গভীর উদ্বেগ জানিয়েছে।


মানবাধিকার, অন্তর্ভুক্তিমূলক সমাজ ও টেকসই উন্নয়ন প্রসারে কাজ করা জাতীয় মানবাধিকার সংস্থাগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকার স্বীকৃতির জন্য একটি সফল রেজুলেশন প্রণয়নে অস্ট্রেলিয়া নেতৃত্ব দিয়েছে বলেও জানায় হাইকমিশন।


‘আমরা ১৫টি প্রতিবেশী দেশের হয়ে একটি বিবৃতি দিয়ে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বক্তব্যকে আরো প্রসারিত করেছি, যেখানে শারীরিকভাবে অক্ষম মানুষদের জন্য বাধা মোকাবিলায় আমরা সমন্বিত সমাধানের কথা বলেছি,’ জানায় অস্ট্রেলিয়া।


আদিবাসী এবং আদিবাসীদের মানবাধিকার রক্ষায় যারা কাজ করছেন তাদের অধিকার সুরক্ষায় নিজেদের প্রতিশ্রুতি মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে পুনর্ব্যক্ত করেছে অস্ট্রেলিয়া। পাশাপাশি দেশটি মাতৃমৃত্যুর হার প্রতিরোধে একটি রেজুলেশনে সমর্থন দেওয়ার জন্য আঞ্চলিক সহযোগীদের সঙ্গে যোগ দিয়েছে।


এমআর

Print