বাংলাদেশের ঔষধ শিল্পের উপর ইস্তাম্বুলে গোল-টেবিল আলোচনা

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ অক্টোবর, ২০১৮ ১৬:৩৩:০০
#

ইস্তাম্বুলস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ইস্তাম্বুল ইস্তিনিয়ে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের সহায়তায় ০৪ অক্টোবর ২০১৮ তারিখে ‘Bangladesh Pharmaceuticals and its Global Outreach’ শীর্ষক একটি গোল-টেবিল আলোচনা সভার আয়োজন করে ।


তুরস্কের উল্লেখযোগ্য সংখ্যক ঔষধ শিল্প গবেষক, শিক্ষাবিদ ও ইস্তাম্বুলে সফররত বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল বাংলাদেশ- এর প্রতিনিধির একটি দল এ আলোচনা সভায় অংশগ্রহণ করেন ।


ইস্তিনিয়ে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. আবদুল্লাহ ওলগুণ তাঁর স্বাগত বক্তব্যে বাংলাদেশের ঔষধ শিল্পের অবিশ্বাস্য অর্জনের ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে এ খাতে যৌথ গবেষণা ও দ্বিপাক্ষিক বাণিজ্যের ব্যাপক সুযোগ বিরাজমান রয়েছে।


ইস্তাম্বুলে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম তাঁর বক্তব্যে বিশ্ববাজারে বাংলাদেশের ঔষধের বিস্তারের উচ্চ প্রবৃদ্ধি ও সম্ভাবনার উপর আলোকপাত করেন। স্বাস্থ্যসেবায় বাংলাদেশের সাম্প্রতিক সময়ের গুণগত অর্জনের কথা উল্লেখ করে তিনি বাংলাদেশের ঔষধ শিল্প খাতে বিনিয়োগ, বাণিজ্য, প্রযুক্তি ও গবেষণার ক্ষেত্রে অপার সম্ভাবনার সুযোগ রয়েছে বলে সকলকে অবহিত করেন


বাংলাদেশের সফলতা, অর্জন ও স্বীকৃতিসমূহ তুলে ধরার লক্ষ্যে আয়োজিত ৪র্থ বাংলাদেশ উন্নয়ন মেলার অংশ হিসাবে এ আলোচনা সভার আয়োজন করা হয় ।


এ ছাড়াও উন্নয়ন মেলাকে আরো বর্ণিল ও অর্থবহ করার লক্ষ্যে কনস্যুলেট জেনারেল কর্তৃক ০৫ অক্টোবর ২০১৮ তারিখে তার্কিশ ব্যবসায়ী ও গণমাধ্যমের প্রতিনিধিদের অংশগ্রহণে বাংলাদেশের অর্থনীতি ও বাণিজ্যের উপর একটি আলোচনা, ০৬ অক্টোবর ২০১৮ তারিখে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে একটি উদযাপন সন্ধ্যা ও এ মাসের শেষে একটি ফুড ফেস্টিভ্যাল আয়োজন করা হচ্ছে ।


জেড

Print