১৮টি এনজিওকে দেশ ছাড়ার নির্দেশ পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ অক্টোবর, ২০১৮ ১৯:১৬:৪৮
#

১৮টি আন্তর্জাতিক এনজিও সংস্থাকে সকল কার্যক্রম বন্ধ করে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে পাকিস্তান। যাদের মধ্যে অধিকাংশ এনজিও সংস্থা পাকিস্তানের মানবাধিকারের ওপর কাজ করে।


এদের পাকিস্তানের শিক্ষা, দরিদ্রতা দূরীকরণ ও মানবাধিকারের ওপর কাজ করে অ্যকশন এইড সংস্থা (জোহা্ন্সবার্গে যাদের সদর দপ্তর অবস্থিত) জানায়, তারা পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই বহিষ্কারাদেশ পায়। সংস্থাটির পাকিস্তানের কান্ট্রি ডিরেক্টর আব্দুল খালিফ জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তারা বহিষ্কারাদেশ পেলেও কিন্তু এর পিছনে কোন কারণ উল্লেখ করে নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


এর আগেও একটি সংস্থাকে বহিষ্কার করা হয়, যাদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগ আনা হয়। বিষয়টি অ্যাকশন এইডের পক্ষ থেকে সুশীল সমাজ ও পাকিস্তানের মানবাধিকারের ওপর আবার নতুন করে দমন পীড়ন অভিযান বলে উল্লেখ করা হয়।


গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের শাসনামলে অ্যাকশন এইড ও ১৭টি বহিষ্কারাদেশ প্রাপ্ত সংস্থাসহ মোট ২৭টিকে বহিষ্কারাদেশ দেওয়া হয়। তখনো কোন কারণ উল্লেখ করা হয়নি। পরবর্তীতে তারা এর বিরুদ্ধে পুনরায় আবেদন করে।


পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর আমলে শুরুতেই এই ১৮টি সংস্থাকে দেশ ছাড়ার ঘোষণা দিলেও আবেদন করা বাকিসংস্থাগুলোও একই ধরনের নোটিশ পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় অ্যাকশন এইড।


পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে এই বিষয়ে কারণ জানতে চাইলে তার কোন উত্তর দিতে পারে নি। তবে তথ্য মন্ত্রণালয় থেকে বলা হয় তারা বিষয়টি খতিয়ে দেখছে।



জেড

Print